নিজেদের নিরপেক্ষ দাবি করল পর্যবেক্ষক সংস্থা কোস্ট ট্রাস্ট|113489|Desh Rupantor
logo
আপডেট : ২৭ ডিসেম্বর, ২০১৮ ১৮:৪৪
নিজেদের নিরপেক্ষ দাবি করল পর্যবেক্ষক সংস্থা কোস্ট ট্রাস্ট
অনলাইন ডেস্ক

নিজেদের নিরপেক্ষ দাবি করল পর্যবেক্ষক সংস্থা কোস্ট ট্রাস্ট

নির্বাচনী কাজে সহযোগী প্রতিষ্ঠান কোস্ট ট্রাস্ট নিজেদের নিরপেক্ষ দাবি করেছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম সংবাদ সম্মেলনের সংস্থাটির বিরুদ্ধে অভিযোগ তোলার পর এক বিবৃতিতে তারা এ দাবি জানায়।

সংস্থাটি সরকারের সঙ্গে ইতিবাচক সম্পর্ক বজায় রাখতে চায় বলেও বিবৃতিতে জানায়।

তারা জানায়, একটি অলাভজনক, মানবিক ও উন্নয়ন সংগঠন হিসেবে কোস্ট ট্রাস্ট মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী, যার মূল ভিত্তি হচ্ছে গণতন্ত্র, সমাজতন্ত্র, ধর্মনিরপেক্ষতা ও জাতীয়তাবাদ।

বিবৃতিতে বলা হয়, দেশের স্বার্থে সরকারের সঙ্গে সবসময় ইতিবাচক সম্পর্কের মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে এই সংস্থা কাজ করে থাকে। আন্তর্জাতিক বিভিন্ন দেনদরবারে সরকারকে সহযোগিতা করার জন্য কোস্ট ট্রাস্ট কাজ করেছে।

সংস্থাটি জানায়, ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনের সময় নির্বাচন পর্যবেক্ষক হিসেবে মনোনীত হওয়ার পর ব্যাপারে বিএনপি-জামায়াত তাদের বিরুদ্ধে আপত্তি তুলেছিল এই বলে যে তারা আওয়ামী লীগকে সমর্থন করে।

তারা বলে, বিতর্কিত বিষয় এড়ানো এবং ভুল বুঝাবুঝির অবসান ঘটানোর জন্য ৩০ ডিসেম্বর  নির্বাচনে কোস্ট ট্রাস্ট নির্বাচন পর্যবেক্ষণের সকল কার্যক্রম থেকে নিজেকে প্রত্যাহারের বিষয়টি বিবেচনা করছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে এবং এনজিও ব্যুরোর তত্ত্বাবধানে কোস্ট ট্রাস্ট একটি বেসরকারি সংস্থা হিসেবে ১৯৯৮ সাল থেকে বাংলাদেশের উপকূলীয় দরিদ্র জনগোষ্ঠীর দারিদ্র্য বিমোচন ও মানবাধিকার প্রতিষ্ঠায় কাজ করে আসছে।