মোবাইল ব্যাংকিং বন্ধ থাকবে ৩ দিন|113508|Desh Rupantor
logo
আপডেট : ২৭ ডিসেম্বর, ২০১৮ ২১:২০
মোবাইল ব্যাংকিং বন্ধ থাকবে ৩ দিন
নিজস্ব প্রতিবেদক

মোবাইল ব্যাংকিং বন্ধ  থাকবে ৩ দিন

নির্বাচনে অবৈধ লেনদেন রুখতে শুক্রবার বিকেল ৫টা থেকে রবিবার বিকেল ৫টা পর্যন্ত মোবাইল ব্যাংকিং সেবা বন্ধ রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। নির্বাচন কমিশনের অনুরোধে বৃহস্পতিবার এ নির্দেশনা দিয়েছে দেশের কেন্দ্রীয় ব্যাংক।

দেশে ব্র্যাক ব্যাংকের বিকাশ ও ডাচ্-বাংলা ব্যাংকের রকেটসহ মোট ১৮টি ব্যাংকের মোবাইল ব্যাংকিং সেবা চালু রয়েছে। এই নির্দেশনার ফলে আগামী তিন দিন এই সেবার গ্রাহকরা লেনদেন করতে পারবেন না।

বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস বিভাগ থেকে জারি করা এক নির্দেশনায় বলা হয়, দেশে কার্যরত সকল মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস (এমএফএস) প্রদানকারী প্রতিষ্ঠানগুলোকে ২৮ ডিসেম্বর বিকেল ৫টা থেকে ভোটের দিন ৩০ ডিসেম্বর বিকেল ৫টা পর্যন্ত সব ধরনের লেনদেন সম্পূর্ণভাবে বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

তবে ব্যক্তিগত হিসাব থেকে দিনে সর্বোচ্চ ৫ হাজার টাকা লেনদেনের সুযোগ রেখে শনিবার বিকেল ৫টা থেকে রবিবার বিকেল ৫টা পর্যন্ত সীমিত আকারে মোবাইল ব্যাংকিং সেবা চালু রাখা যেতে পারে বলেও ওই নির্দেশনায় বলা হয়।

এদিকে ভোটের দিন সাধারণ ছুটিসহ টানা ৩ দিন ছুটি থাকায় ব্যাংকগুলোতে অটোমেটেড টেলার মেশিনগুলো (এটিএম) পর্যাপ্ত টাকা রাখা, পয়েন্ট অব সেল (পিওএস) ও ই-পেমেন্ট গেটওয়েগুলো সচল রাখার নির্দেশনাও দেওয়া হয়েছে। অন্য এক সার্কুলারের মাধ্যমে এই নির্দেশনা দেওয়া হয়।

এতে ব্যাংকগুলোকে সার্বক্ষণিক এটিএম সেবা চালু রাখা, এটিএম বুথে পর্যাপ্ত টাকা সরবরাহ নিশ্চিত করা, পিওএস সেবা নিশ্চিত করা, অনলাইন কেনাকাটায় কার্ড বা অ্যাকাউন্টের মাধ্যমে পরিচালিত লেনদেনের ক্ষেত্রে দুই ধাপ সত্যায়নের (টুএফএ) ব্যবস্থা চালু রাখার নির্দেশ দেওয়া হয়।