বোল্টের আগুনে বোলিংয়ে শক্ত অবস্থানে নিউজিল্যান্ড|113511|Desh Rupantor
logo
আপডেট : ২৭ ডিসেম্বর, ২০১৮ ২২:০৩
বোল্টের আগুনে বোলিংয়ে শক্ত অবস্থানে নিউজিল্যান্ড
অনলাইন ডেস্ক

বোল্টের আগুনে বোলিংয়ে শক্ত অবস্থানে নিউজিল্যান্ড

ছবি: আইসিসির অফিসিয়াল টুইটার

বল হাতে যেন আগুনের গোলা ছাড়ছিলেন ট্রেন্ট বোল্ট। যে আগুনে পুড়ে ছাই হতে হলো শ্রীলঙ্কাকে। মাত্র ১৫ বলে ৬ উইকেট তুলে নিয়ে ক্রাইস্টচার্চ টেস্টের দ্বিতীয় দিনটি শুধু নিজের করে নিয়েছেন কিউই পেসার। দলকে তৈরি করে দিয়েছেন সিরিজ জয়ের রাস্তা।

ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে বোল্ট তোপে নিজেদের প্রথম ইনিংসে ১০৪ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা। নিউজিল্যান্ড দ্বিতীয় ইনিংস শুরু করে দিন শেষ হওয়ার আগে ২ উইকেটে ২৩১ রান তুলেছেন। এর আগে স্বাগতিকরা প্রথম ইনিংসে করেছিল ১৭৮ রান। এখন পর্যন্ত ৩০৫ রানের লিড পেয়েছে দলটি।

এখনো খেলার তিন দিন বাকি। এই টেস্ট বাঁচাতে এখন অবিশ্বাস্য কিছু করতে হবে লঙ্কানদের। প্রথম টেস্ট ড্র হওয়ায় সিরিজে রয়েছে সমতা।

ক্রাইস্টচার্চে সিরিজ নির্ধারণী টেস্টের প্রথম দিন শেষে স্বাগতিক নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা ছিল সমানে সমান। বোলারদের দিনে দুই দল মিলে পড়েছিল ১৪ উইকেট। তবে দ্বিতীয় দিনে সিরিজ রাস্তাটা তৈরি করে ফেলেছে কিউইরা।

আগের দিনের ৪ উইকেটে ৮৮ রান নিয়ে নতুন দিনের খেলা শুরু করে শ্রীলঙ্কা। কিন্তু দলীয় ৯৪ রানে রোশেন সিলভাকে (২১) ফিরিয়ে দেন বোল্ট। তখনও অবশ্য শ্রীলঙ্কা ভাবতে পারেনি পরের সময়টায় কি অপেক্ষা করছে তাদের জন্য।

পরের ওভারে বোল্ট ফিরে প্রথম বলেই তুলে নেন নিরোশান ডিকভেলার (৪) উইকেট। পঞ্চম বলে দিলরুয়ান পেরেরা (০) ও ষষ্ঠ বলে তুলে নেন সুরঙ্গা লাকমালকে (০)।

পরের ওভারের প্রথম বলে উইকেট পেলেই হ্যাটট্রিক হয়ে যেতো বোল্টের। কিন্তু সেটি হয়নি। তবে দ্বিতীয় বলে বোল্ট ফিরিয়ে দেন দুশমন্থ চামিরাকে। ওভারের শেষ বলে লাহিরু কুমারাকে ফিরিয়ে ইনিংসে নিজের ষষ্ঠ উইকেট পূরণ করেন বোল্ট। গুটিয়ে যায় লঙ্কানদের ইনিংস।

সকালে বোল্টের অমন বোলিংয়ের পর দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ড ব্যাট হাতেও দুর্দান্ত। দুই ওপেনার জেট রাভাল ও টম ল্যাথাম উদ্বোধনী জুটিতে যোগ করেন ১২১ রান। রাভাল টেস্ট ক্যারিয়ারের সপ্তম ফিফটি তলে নিয়ে ৭৪ রান করে ফিরেছেন।

কেন উইলিয়ামসন ২ রানের জন্য ফিফটি বঞ্চিত হয়েছেন। ৪৮ রান করে ফেরেন তিনি। তবে ল্যাথাম ৭৪ ও রস টেলর ২৫ রানে অপরাজিত থেকে গেছেন।