অফিসে স্বল্প সময়ে সঠিক সিদ্ধান্ত|113556|Desh Rupantor
logo
আপডেট : ২৮ ডিসেম্বর, ২০১৮ ০০:০০
অফিসে স্বল্প সময়ে সঠিক সিদ্ধান্ত

অফিসে স্বল্প সময়ে সঠিক সিদ্ধান্ত

স্বল্প সময়ে সিদ্ধান্ত নেওয়া কঠিন নয়। কর্মক্ষেত্রে এমন অনেক পদ আছে, যেখানে একটি বা দুটি নয়, একের পর এক সিদ্ধান্ত গ্রহণ করতে হয়। আর প্রত্যেকটি সিদ্ধান্ত নির্ভুল হওয়া দরকার। দ্রুত সিদ্ধান্ত গ্রহণের উপায় খুঁজে পাওয়ার সহজ পরামর্শ রইল

১. ভবিষ্যৎকে আগেই অনুমান করতে পারার ক্ষমতাই দ্রুত সিদ্ধান্ত নেওয়ার সবচেয়ে কার্যকর কৌশল।

২. ভবিষ্যৎ অনুমান করার ক্ষমতা দীর্ঘ অভিজ্ঞতা আর পর্যবেক্ষণের বিশ্লেষণী ক্ষমতার ওপর নির্ভর করে। আপনি যা দেখছেন, যা শুনছেন এবং এ থেকে প্রাপ্ত তথ্যগুলো মিলিয়ে, যা অনুমান করতে পারছেন, তা কতটা সঠিক হলো, এর ওপরই নির্ভর করে আপনার সাফল্য।

৩. দ্রুত সিদ্ধান্ত নেওয়ার জন্য আরেকটি পথ হচ্ছে অনেকগুলো সমাধানের মধ্য থেকে যথাযথ সমাধান বাছাই করা। তাই একটি সমস্যা সমাধানের জন্য বা একটি কাজ সম্পন্ন করার জন্য একাধিক উপায় খুঁজে বের করার ক্ষমতা থাকা দরকার।

৪. এ জন্য শুধু পর্যবেক্ষণই নয়, বিশ্লেষণ ক্ষমতাও বাড়াতে হবে। বিশ্লেষণ ক্ষমতা বাড়ানোর চর্চা করারও অনেক উপায় আছে।

৫. দ্রুত সিদ্ধান্ত গ্রহণে চাই ভাবনার শৃঙ্খলা। সঠিক পথটি খুঁজতে গিয়ে চিন্তায় জট পাকিয়ে ফেললে হবে না। মনোনিবেশ করতে হবে। নয়তো ভুল হয়ে যাবে। আর একইভাবে চিন্তা করতে পারাও চর্চার ব্যাপার।

৬. যে বিষয়টি নিয়ে ভাবা দরকার, তার সমস্ত তথ্য-উপাত্ত এক জায়গায় আনুন। এবার তথ্যগুলোকে সাজান। তারপর সিদ্ধান্ত গ্রহণের জন্য যে প্রশ্নগুলোর উত্তর জানা দরকার, তার তালিকা তৈরি করুন। এভাবে সিদ্ধান্তগুলোর মধ্য থেকে সবচেয়ে শক্তিশালী সিদ্ধান্তটিকে দ্রুত বাছাই করুন।

৭. আর একটি উপায় হলো নিজে সিদ্ধান্ত নেবেন না। কেবল সিদ্ধান্তের তালিকা তৈরি করবেন। তারপর আপনার জানা মতে সবচেয়ে যোগ্য ও উপযুক্ত ব্যক্তিদের নিয়ে আলোচনায় বসবেন। তাদের ইতিবাচক, নেতিবাচক, সব রকম পরামর্শ নিন। তারপর সম্মিলিতভাবে সিদ্ধান্ত নেবেন।