‘সেরা হতে বিশ্বকাপের দরকার নেই মেসির’|113662|Desh Rupantor
logo
আপডেট : ২৮ ডিসেম্বর, ২০১৮ ১৫:৩৬
‘সেরা হতে বিশ্বকাপের দরকার নেই মেসির’
অনলাইন ডেস্ক

‘সেরা হতে বিশ্বকাপের দরকার নেই মেসির’

ছবি: মেসি টুইটার

সর্বকালের সেরা একজন ফুটবলার হতে লিওনেল মেসির বিশ্বকাপ জয়ের দরকার নেই বলে মনে করেন ‘সাদা পেলে’ নামে খ্যাত ব্রাজিলের সাবেক তারকা ফুটবলার জিকো।

বার্সেলোনার হয়ে সাফল্যের শেষ নেই মেসির। ক্লাব পর্যায়ে সব শিরোপাই জিতেছেন একাধিকবার করে। কিন্তু জাতীয় দলের হয়ে কোনো সাফল্য নেই তার। আর্জেন্টিনার হয়ে চারবার বিশ্বকাপ খেলেও শিরোপার দেখা পাননি পাঁচবারের বর্ষসেরা ফুটবলার।

সবশেষ বিশ্বকাপেও দ্যুতি ছড়াতে পারেনি মেসি। আসরের চূড়ান্ত চ্যাম্পিয়ন ফ্রান্সের কাছে হেরে শেষ ষোলো থেকে বিদায় নেয় আর্জেন্টিনা। ২০২২ সালে কাতার বিশ্বকাপের সময় মেসির বয়স হবে ৩৫। ওই বয়সে বিশ্বকাপ জয়ের সম্ভাবনা কমই বলা যায়।

ব্রাজিলের হয়ে ১০ বছরের ক্যারিয়ারে বিশ্বকাপ শিরোপার দেখা পাননি মিডফিল্ডার জিকোও। তবে সুনাম কুড়িয়েছেন ঠিকই। তার মতে, নিজেকে প্রমাণ করতে মেসির বিশ্বকাপ জয়ের প্রয়োজন নেই। এই শিরোপা না জিততে পারার মধ্যে আক্ষেপও দেখছেন না জিকো।

“এটা কোনো হতাশা না। মানুষ এখন কেবল অর্জন নিয়েই ভাবে। আমি মনে করি, আপনার ক্যারিয়ার ও আপনার পরিশ্রমই গুরুত্বপূর্ণ বিষয়।”

ফুটবলে দলীয় সাফল্য একক নৈপুণ্যের উপর নির্ভর করে না বলে মনে করেন বর্তমানে কোচিং পেশায় থাকা জিকো। তার মতে, কোনো প্রতিযোগিতায় সফল হতে হলে গোটা দলকেই ভালো খেলতে হবে।

“ফুটবল একটা দলীয় খেলা। বিষয়টা সবসময় আপনার ভালো খেলার উপর নির্ভর করে না। এটা দলের ভালো খেলার উপর নির্ভর করে।”

“কখনো কখনো আপনি ম্যাচ নির্ধারণ করে দিতে পারবেন। তবে আপনি টুর্নামেন্ট নির্ধারণ করে দিতে পারবেন না। তাই বিশ্বকাপ জিতেনি বলে মেসির যোগ্যতা শেষ হয়ে যায়নি।”

“ইয়োহান ক্রুইফ (স্পেনের সাবেক তারকা ফুটবলার) কোনো বিশ্বকাপ জিতেননি। এরপরও ইতিহাসের অন্যতম সেরা ফুটবলার ছিলেন তিনি; অন্যতম সেরা থাকবেন। অনেক খেলোয়াড়ের ক্ষেত্রেই বিষয়টা একইরকম।”