বায়ু দূষণ রোধে দিল্লির রাস্তায় ইলেকট্রিক বাস|113679|Desh Rupantor
logo
আপডেট : ২৮ ডিসেম্বর, ২০১৮ ১৮:২৮
বায়ু দূষণ রোধে দিল্লির রাস্তায় ইলেকট্রিক বাস
অনলাইন ডেস্ক

বায়ু দূষণ রোধে দিল্লির রাস্তায় ইলেকট্রিক বাস

বিশ্বের সবচেয়ে দূষিত রাজধানী শহর বলে পরিচিত দিল্লি। দূষিত বাতাসের জন্য শহরটির জনজীবন বিপর্যস্ত। অনেক চেষ্টা করেও এ দূষণ মোকাবিলায় ব্যর্থ দিল্লি সরকার। তবে ভারতের রাজধানীর দূষণের মাত্রা কমাতে রাস্তায় নামানো হয়েছে ইলেকট্রিক বাস।

এনডিটিভি জানায়, বৃহস্পতিবার দিল্লির রাস্তায় পরীক্ষামূলকভাবে এই ইলেকট্রিক বাস নামিয়েছে কেজরিওয়ালের আম আদমি সরকার। অনেকদিন ধরে বায়ু দূষণ মোকাবিলায় ইলেকট্রিক বাসের প্রচারণা চালিয়ে আসছিল দিল্লি সরকার। আপাতত ভারতের তৈরি ওলেক্ট্রা-বিওয়াইডির ইলেকট্রিক বাস চলবে রাস্তায়। একটি বাসে ৩৫ জন যাত্রী বসতে পারবে।

বৃহস্পতিবার দিল্লির পরিবহন মন্ত্রী কৈলাস গাহলোট এই ইলেকট্রিক বাস সার্ভিস উদ্বোধন করেন। আগামী তিন মাস দিল্লির রাস্তায় পরীক্ষামূলকভাবে এই বাস চলবে। এই সময়ে বাস সার্ভিস কীভাবে আরও উন্নত করা যায় সে বিষয়ে পর্যালোচনা করে দেখবে কর্তৃপক্ষ।   

জানা যায়, লিথিয়াম আয়ন ব্যাটারিতে একবার চার্জ দিয়ে ৩০০ কি.মি যেতে পারবে এই বাসগুলো। চিনের বিওয়াইডি ও ভারতের গ্রিনটেক লিমিটেড কোম্পানি মিলে এই বাস তৈরি করেছে। ইতিমধ্যেই হিমাচল প্রদেশ, কেরালা, মুম্বাই ও তেলেঙ্গানায় এই ইলেকট্রিক বাস সার্ভিস শুরু হয়েছে।

ইতিমধ্যে ভারতের পাঁচ লাখ কি.মি রাস্তা চলেছে এই বাসগুলো। যা বিভিন্ন শহরে বাতাসে ৫২৪ টন কার্বন-ডাই-অক্সাইডের পরিমাণ কমিয়েছে বলে দাবি করে গ্রিনটেক। এই কাজ করতে আড়াই হাজার থেকেও বেশি গাছের প্রয়োজন হয়।