মারা গেলেন অস্কারজয়ী নরমান গিম্বেল|113850|Desh Rupantor
logo
আপডেট : ২৯ ডিসেম্বর, ২০১৮ ১৪:৪৪
মারা গেলেন অস্কারজয়ী নরমান গিম্বেল
অনলাইন ডেস্ক

মারা গেলেন অস্কারজয়ী নরমান গিম্বেল

কিলিং মি সফটলি উইথ হিজ সং-এর জন্য বেশি পরিচিত ছিলেন নরমান গিম্বেল। টিভি সিরিজ ‘হ্যাপি ডেজ’-এর থিম সংটির এ গীতিকার আর নেই। অস্কার ও গ্র্যামিজয়ী সংগীতব্যক্তিত্ব নরমান মারা গেলেন ৯১ বছর বয়সে। তার পরিবারিক সূত্রে খবরটি জানা গেছে।

ব্রাজিলিয়ান বোসা নোভা মেলোডি ‘দ্য গার্ল ফ্রম ইপানেমা’র ইংরেজি সংস্করণের গীতিকারও তিনি।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার বাড়িতে নরমান ১৯ ডিসেম্বর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে দ্য হলিউড রিপোর্টারকে জানান প্রয়াতের ছেলে টনি গিম্বেল।

তার মৃত্যুকে ‘অত্যন্ত শোকের’ বলে জানিয়েছে মিউজিক রাইটস অর্গানাইজেশন বিএমআই। নরমানকে ‘প্রতিভাবান ও অতিপ্রজ’ বলেও উল্লেখ করা হয় এক বিবৃতিতে। জানানো হয়, বন্ধু ও ভক্তরা তাকে অনুভব করবেন।

নরমান গিম্বেল জন্মগ্রহণ করেন ব্রুকলিনে। ক্যারিয়ার শুরু করেন সংগীত প্রকাশক ডেভিডি ব্লুম ও এডউইন এইচ মরিসের সঙ্গে। তার প্রথম দিকের সফল গান ছিল ১৯৫৬ সালে প্রকাশিত অ্যান্ডি উইলিয়ামের সিঙ্গেল ‘কানাডিয়ান সানসেট’।

তিনি সিনেমা ও টেলিভিশনের সংগীতের বিখ্যাত ছিলেন। লাভের্ন অ্যান্ড শির্লে, ওয়ান্ডার ওম্যানসহ বেশ কিছু জনপ্রিয় সিরিজে কাজ করেন।

নরমানের দীর্ঘ দিনের কাজের সঙ্গী ছিলেন কম্পোজার চার্লস ফক্স। ‘কিলিং মি সফটলি’ গানের জন্য তারা ১৯৭৩ সালের গ্র্যামি অ্যাওয়ার্ড অর্জন করেন।

সেরা মৌলিক গান বিভাগে ১৯৯৭ সালে কম্পোজার ডেভিড শিরে’র সঙ্গে লাভ করেন অস্কার পুরস্কার। ‘ইট গোজ লাইক ইট গোস’ গানটি ব্যবহার হয় ‘নরমা রায়’ সিনেমায়।

১৯৮৪ সালে গীতিকার হিসেবে হল অব ফেমে অন্তর্ভুক্ত হন নরমান গিম্বেল।