লুপ্তপ্রায় মৃৎশিল্পকে বাঁচাতে হবে|113923|Desh Rupantor
logo
আপডেট : ৩০ ডিসেম্বর, ২০১৮ ০০:০০
লুপ্তপ্রায় মৃৎশিল্পকে বাঁচাতে হবে
ওসমান গনিচান্দিনা, কুমিল্লা

লুপ্তপ্রায় মৃৎশিল্পকে বাঁচাতে হবে

বাংলাদেশের হাজার বছরের ইতিহাস, সংস্কৃতি ও ঐতিহ্যের এক অনবদ্য রূপ লাভ করেছে মৃৎশিল্প। বিশে^র প্রতিটি দেশে রয়েছে নিজস্ব শিল্প ও সংস্কৃতি। এই শিল্প ও সংস্কৃতির পরিচয়ে পরিচিত হয় সে দেশ বা জাতি। এ দেশে অতীতকাল থেকেই হাজার ধরনের সংস্কৃতি পালন করা হয়। যার একটি নিদর্শন হলো ‘মৃৎশিল্প’। বাংলাদেশের মৃৎশিল্পের এক সমৃদ্ধ ঐতিহ্য রয়েছে। সেই ঐতিহ্যের রূপকার হলেন কুমার শ্রেণির পেশাজীবীরা।

কিন্তু শিল্পে মন্দাভাব দেখা দেওয়ায় কুমাররা অনেকেই পেশা পরিবর্তন করে ফেলেছেন। এখন তাদের কেউ কেউ স্বর্ণের কাজ, কেউ বিদেশে আবার কেউ বা কামারের কাজ করছেন। কালের বিবর্তনে সেখানে কেবল লাভহীন এই পেশাকে আঁকড়ে ধরে রেখেছে মুষ্টিমেয় কুমার। যারা অনেকে এখন অনাহারে-অর্ধাহারে দিন কাটাচ্ছেন।

তবে বর্তমানে এই শিল্পের কদর বেড়েছে দেশ-বিদেশে। বিলুপ্তির পথে চলে যাওয়া মৃৎশিল্প আবার চাঙ্গা হলেও কুমাররা দুরবস্থায় এখনো বাস করছেন। একমাত্র সরকারের পৃষ্ঠপোষকতার মাধ্যমে আমরা আমাদের শেকড়ের এই শিল্পটিকে বাঁচিয়ে রাখতে পারি, যা আমাদের অন্যতম রপ্তানিপণ্য হিসেবে বিদেশে স্থান নিতে পারবে এবং আমাদের অর্থনীতিতে অবদান রাখবে। ভবিষ্যতে যেন এই শিল্প আর ধ্বংসের পথে ধাবিত না হয়, সব প্রচেষ্টা চালিয়ে যেতে হবে।

ওসমান গনি চান্দিনা, কুমিল্লা