শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ সুসম্পন্ন হয়েছে: ইসি সচিব|114084|Desh Rupantor
logo
আপডেট : ৩০ ডিসেম্বর, ২০১৮ ১৯:৫৯
শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ সুসম্পন্ন হয়েছে: ইসি সচিব
নিজস্ব প্রতিবেদক

শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ সুসম্পন্ন হয়েছে: ইসি সচিব

আগারগাঁওয়ের নির্বাচন ভবন চত্বরে রোববার সন্ধ্যা ৬টা ২০ মিনিটে ফলাফল সংগ্রহ বিতরণ মঞ্চে আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা শুরু করেন ইসি সচিব। ছবি: ফোকাস বাংলা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফলাফল ঘোষণা করা শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। ফলাফল ঘোষণার শুরুতে প্রার্থীর মৃত্যুজনিত কারণসহ গোলযোগ ও অনিয়মের ফলে কয়েকটি আসনের ফলাফল স্থগিতের কথা জানিয়ে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, বাদ বাকি সকল কেন্দ্রে শান্তিপূর্ণভাবে ভোটারদের ব্যাপক অংশগ্রহণের মাধ্যমে ভোটগ্রহণ সুসম্পন্ন হয়েছে।

আগারগাঁওয়ের নির্বাচন ভবন চত্বরে রোববার সন্ধ্যা ৬টা ২০ মিনিটে ফলাফল সংগ্রহ বিতরণ মঞ্চে আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা শুরু করেন ইসি সচিব। তিনি জানান, সহকারী রিটার্নিং কর্মকর্তার মাধ্যমে যে ফলাফল পেস করা হবে, তা বাংলাদেশ নির্বাচন কমিশনের ঘোষিত ফলাফল হিসেবে বিবেচিত হবে।

সচিব বলেন, আপনারা সবাই জানেন আজকে একটি উৎসব হয়ে গেল। সেটি হলো ভোট উৎসব। সারা দেশে ২৯৯টি আসনে এ ভোট উৎসব হলো। এর মধ্যে ২৯৩টি আসনে ব্যালট এবং ছয়টি আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এর মাধ্যমে ভোটগ্রহণ করা হয়। সেনাবাহিনীসহ নির্বাচনে নিরাপত্তায় দায়িত্বে ৬ লাখের বেশি আইন শৃঙ্খলা বাহিনীর সদস্য এবং ৭ লক্ষের ওপরে ভোটগ্রহণ কর্মকর্তারা কাজ করেছেন।

তিনি বলেন, সারা দেশে আজকে ৪০ হাজারের মতো কেন্দ্র ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। প্রার্থীর মৃত্যুজনিত কারণে গাইবান্ধা-৩ আসনে ভোটগ্রহণ স্থগিত করা হয়। এখানে ২৭ জানুয়ারি ভোটগ্রহণ করা হবে। ৪০ হাজার কেন্দ্রের মধ্যে মাত্র ২২টি কেন্দ্রে গোলযোগ এবং অনিয়মের কারণে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। বাদ বাকি সকল কেন্দ্রে শান্তিপূর্ণভাবে ভোটারদের ব্যাপক অংশগ্রহণের মাধ্যমে ভোটগ্রহণ সুসম্পন্ন হয়েছে।

তিনি বলেন, সারা দেশে কিছু সহিংস ঘটনা ঘটেছে। মাননীয় কমিশনের এগুলো নজরে এসেছে। এই সহিংস ঘটনার প্রত্যেকটি বিষয় তদন্ত করে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যদের আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশনা দিয়েছেন মাননীয় কমিশন।

তিনি আরও বলেন, ইতিমধ্যে সারা দেশে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। কেন্দ্র থেকে যাতে প্রিসাইডিং অফিসার এবং অন্যান্য ভোটগ্রহণ কর্মকর্তা ফলাফল নিয়ে যাতে নিরাপদে সহকারী রিটার্নিং ও রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে পৌঁছাতে পারেন সে জন্য নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

এরপর তিনি আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা শুরু করেন।