পহেলা জানুয়ারি পাঠ্যপুস্তক উৎসব|114144|Desh Rupantor
logo
আপডেট : ৩১ ডিসেম্বর, ২০১৮ ০০:০০
পহেলা জানুয়ারি পাঠ্যপুস্তক উৎসব
পঞ্চানন মল্লিক

পহেলা জানুয়ারি পাঠ্যপুস্তক উৎসব

বছরের প্রথম দিনেই কোমলমতি শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিতে প্রতি বছরের মতো এবারও ১ জানুয়ারি দেশে অনুষ্ঠিত হবে পাঠ্যপুস্তক উৎসব। অবশ্য তা দেশে এই প্রথম না। ২০১০ সাল থেকে দেশে এই উৎসব প্রতি বছর উদযাপিত হয়ে আসছে। এটা সরকারের একটি যুগান্তকারী পদক্ষেপ।

এক সময় পাঠ্যপুস্তকের মুদ্রণজনিত বিলম্বতা ও নানান কারণে শিক্ষার্থীদের হাতে বই পৌঁছাত বছর শুরুর অনেক পরে। ফলে বিদ্যালয়গামী ছাত্রছাত্রীদের পড়াশোনায় বিঘœ ঘটত, পড়ায় উৎসাহ হারাত তারা, হতো ভোগান্তির শিকার। এই কারণে অনেক শিক্ষার্থী লেখাপড়া থেকে ঝরে পড়ত অকালে। কিন্তু বর্তমানে এই সংকটের অনেকটাই নিরসন হয়েছে।

এবার সারা দেশে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠানের ৪ কোটির বেশি শিক্ষার্থীর মাঝে ৩৫ কোটির বেশি পাঠ্যপুস্তক বিনামূল্যে বিতরণ করা হবে।

পাঠ্যপুস্তক পাওয়ার পর সেটার সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে শিক্ষার্থীরা বইয়ে লিপিবদ্ধ জ্ঞান যথাযথভাবে আয়ত্ত করে যাতে সুন্দর জীবন গঠন করতে পারে সে পরিবেশ আমাদের নিশ্চিত করতে হবে। তাহলেই বছরের শুরুর দিনে সরকারের পাঠ্যপুস্তক উৎসবের মাধ্যমে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়ার সার্বিক উদ্যোগ সাফল্যমন্ডিত হবে।

পঞ্চানন মল্লিক, খুলনা।