স্মার্টফোন ক্যামেরার বছর ২০১৮|114147|Desh Rupantor
logo
আপডেট : ৩১ ডিসেম্বর, ২০১৮ ০০:০০
স্মার্টফোন ক্যামেরার বছর ২০১৮
প্রতিদিন ডেস্ক

স্মার্টফোন ক্যামেরার বছর ২০১৮

ব্যবহারকারীদের কাছে বর্তমানে স্মার্টফোনের প্রধান বিশেষত্বই হলো এর ক্যামেরাব্যবস্থা। বিদায়ী বছরটিকে স্মার্টফোন ক্যামেরার বছর বললেও ভুল হবে না। প্রতিযোগিতামূলক বাজারে প্রায় প্রত্যেকটি স্মার্টফোন কোম্পানিই তাদের হ্যান্ডসেটগুলোর ক্যামেরায় বিশেষ চমক রাখতে চেয়েছে। আগের চেয়ে দ্বিগুণ-তিন গুণের মেগাপিক্সেল ক্যামেরা তো ছিলই, তার পাশাপাশি ডুয়েল থেকে ট্রিপল ক্যামেরাও লক্ষ করা গেছে। এ ছাড়া কোয়াডও দেখা গেছে। এরই ধারাবাহিকতায় আগামী বছরটি জুড়েও ক্যামেরার চমক থাকবে বলে আশা করা হচ্ছে। এরই মধ্যে চার ক্যামেরার ফোন বাজারে আসার ঘোষণা এসেছে।

ডুয়েল ক্যামেরার যুগকে পেছনে ফেলে বিদায়ী বছরেই প্রথমবারের মতো ট্রিপল ক্যামেরা আত্মপ্রকাশ করে। এ বছর হুয়াওয়ে পি২০ প্রো স্মার্টফোন ডিভাইসটির পেছনে ৪০, ৮ ও ২০ মেগাপিক্সেলের ক্যামেরা ব্যবহার করা হয়। এলজি ভি৪০ থিংকিউ ও হুয়াওয়ে মেট ২০ সিরিজের ফোনেও ট্রিপল ক্যামেরা ছিল। পিছিয়ে ছিল না স্যামসাংও। তাদের গ্যালাক্সি এ-৭ ফোনটিতে ট্রিপল ক্যামেরা দেখা যায়। এ ছাড়া কোয়াড ক্যামেরার গ্যালাক্সি এ৯ সংস্করণও আনে প্রতিষ্ঠানটি।

এ ছাড়া কম আলোতে পরিষ্কার ছবি তোলার জন্যও ক্যামেরার আয়োজন ছিল ২০১৮ সালে। এতে সবচেয়ে বেশি সাফল্য দেখিয়েছে গুগল। টেক জায়ান্টটির পিক্সেল ৩ ও পিক্সেল ৩ এক্সএলে যুক্ত করা হয়েছে বিশেষ নাইট মোড। এ মোড এআইয়ের মাধ্যমে রাতের ছবিকে আরো বেশি সুন্দর ও স্পষ্ট করে তোলে।

শুধু গুগল নয়, হুয়াওয়ে পি২০ সিরিজের ডিভাইসগুলোতেও রয়েছে নাইট মোড। এটিও কম আলোতে ভালো ছবি তুলতে সক্ষম। এ ছাড়া ওয়ান প্লাস, শাওমি, স্যামসাংসহ জনপ্রিয় অন্যান্য ব্র্যান্ডের ফোনে লাইট ক্যামেরায় ভালো পারফরম্যান্স পাওয়া যায়।

বিদায়ী বছরে ক্যামেরায় জুম ফিচার আরো উন্নত হয়। হুয়াওয়ে পি২০ প্রো ও মেট ২০ প্রো ফোনে ৪০ ও ৮ মেগাপিক্সেলের টেলিফটো লেন্সের ক্যামেরা ব্যবহার করা হয়। এগুলোতে যুক্ত ছিল ৩এক্স জুম সুবিধা। এটিকে বলা হচ্ছে হাইব্রিড জুম।