জামিল আহমেদের নির্দেশনায় ‘জীবন ও রাজনৈতিক বাস্তবতা’|114275|Desh Rupantor
logo
আপডেট : ৩১ ডিসেম্বর, ২০১৮ ১৬:০৯
জামিল আহমেদের নির্দেশনায় ‘জীবন ও রাজনৈতিক বাস্তবতা’
পাভেল রহমান

জামিল আহমেদের নির্দেশনায় ‘জীবন ও রাজনৈতিক বাস্তবতা’

‘রিজওয়ান’' নাটকের শেষ রজনীতে সৈয়দ জামিল আহমেদ। ছবি: ফেসবুক থেকে

বাংলাদেশের মঞ্চ নাটকে অনন্য নাম সৈয়দ জামিল আহমেদ। বিষাদ সিন্ধু, বেহুলার ভাসান নির্দেশনা দিয়ে খ্যাতি কুড়িয়েছেন তিনি। সবশেষ ২০১৭ সালে টানা ১০ দিন ‘রিজওয়ান’ মঞ্চায়ন করে ঢাকার নাট্যাঙ্গনে রীতিমতো ঝড় তোলেন।

ফের নির্দেশনায় দেখা যাবে জামিল আহমেদকে। প্রখ্যাত সাহিত্যিক শহীদুল জহিরের মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস ‘জীবন ও রাজনৈতিক বাস্তবতা’ মঞ্চে আনছেন তিনি।

একই নামের নাটকটি প্রযোজনা করছে নাট্য সংগঠন স্পর্ধা। নতুন বছরের প্রথম দিন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহড়া কক্ষে শুরু হচ্ছে চূড়ান্ত মহড়া। টানা দুই মাসের মহড়া শেষে মার্চের মাঝামাঝি মঞ্চে আসবে প্রযোজনাটি।

এরই মধ্যে অভিনেতা নির্বাচনে নভেম্বর-ডিসেম্বর মাসব্যাপী চারটি অভিনয় কর্মশালা আয়োজন করে নাট্য সংগঠনটি। কর্মশালা পরিচালনা করেন জামিল আহমেদ। দেশের বিভিন্ন নাট্য সংগঠন ও শিক্ষাপ্রতিষ্ঠানের ৬৬ জন নাট্যকর্মী অংশগ্রহণ করেন। নির্বাচিত ২২ জন অভিনেতা অংশ নিচ্ছেন চূড়ান্ত মহড়ায়।

‘জীবন ও রাজনৈতিক বাস্তবতা’ উপন্যাসে শহীদুল জহির মুক্তিযুদ্ধপূর্ব, মুক্তিযুদ্ধকালীন ও পরবর্তী সময়ের রাজনৈতিক বাস্তবতার এক উত্তরাধুনিক সংকট উপস্থাপন করেছেন।

স্পর্ধা একটি প্রযোজনা ভিত্তিক নাট্য সংগঠন। ‘রিজওয়ান’-এর সফলতার ধারাবাহিকতায় সংগঠনটি তৈরি হয়েছে। উপদেষ্টা হিসেবে আছেন সৈয়দ জামিল আহমেদ। অন্য স্থায়ী সদস্যরা হলেন মহসিনা আক্তার, সাইফুল ইসলাম মণ্ডল, মো. সোহেল রানা ও মো. আব্দুর রাহীম খান।