মৃণাল সেন ও সৈয়দ জাহাঙ্গীরের প্রয়াণে বাংলা একাডেমির শোকবাণী|114285|Desh Rupantor
logo
আপডেট : ৩১ ডিসেম্বর, ২০১৮ ১৮:০৮
মৃণাল সেন ও সৈয়দ জাহাঙ্গীরের প্রয়াণে বাংলা একাডেমির শোকবাণী
অনলাইন ডেস্ক

মৃণাল সেন ও সৈয়দ জাহাঙ্গীরের প্রয়াণে বাংলা একাডেমির শোকবাণী

সৈয়দ জাহাঙ্গীর ও মৃণাল সেন।

সম্প্রতি আমরা হারিয়েছি বাংলার দুই গুণী ব্যক্তিকে। অল্পদিনের ব্যবধানে বাংলা চলচ্চিত্রে প্রবাদপ্রতিম মৃণাল সেন এবং বিশিষ্ট চিত্রশিল্পী সৈয়দ জাহাঙ্গীর হয়েছেন। এ দুই গুণী ব্যক্তির প্রয়াণে শোকবাণী জানিয়েছে বাংলা একাডেমি।

সোমবার একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজীর পাঠানো এক বিজ্ঞপ্তিতে শোক বাণীর কথা জানানো হয়। এতে বলা হয়, জন্মসূত্রে বাংলাদেশের ফরিদপুরের সন্তান মৃণাল সেন বাংলা চলচ্চিত্রকে দিয়েছিলেন নতুন দিশা। বাংলাসহ ভারতীয় বিভিন্ন ভাষায় নির্মিত তার চলচ্চিত্রকর্ম ধারণ করেছে শ্রেণিবৈষম্যের বিরুদ্ধে সুষম সমাজ প্রতিষ্ঠার আকাঙ্ক্ষা।

বাংলা একাডেমির বিজ্ঞপ্তিতে বলা হয়, তার চলচ্চিত্রসমূহে তিনি যে শিল্পভাষায় সাধারণ মানুষের স্বপ্নকে ধারণ করেছেন তা দেশকালের সীমা পেরিয়ে লাভ করেছিল আন্তর্জাতিক মহিমা। একদিন প্রতিদিন, খারিজ, কলকাতা ৭১, ভুবনসোম, পদাতিক, আকালের সন্ধানে, এইসব চলচ্চিত্র আমাদের চেতনাকে যুগপৎ দীপিত ও শাণিত করে। 

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, সৈয়দ জাহাঙ্গীর বাংলাদেশের চিত্রশিল্পের জগতে এক অনন্য নাম। তার চিত্রকাজে বাংলাদেশের ভূ-বৈচিত্র্য অসামান্য শৈল্পিক ব্যঞ্জনায় অভিষিক্ত হয়েছে। সৈয়দ জাহাঙ্গীরের আত্মজীবনী স্মৃতির মানচিত্র বাংলাদেশের পঞ্চাশ দশকের শিল্পসাহিত্য জগতের এক বিশ্বস্ত ভাষ্য।

বাংলা একাডেমি মৃণাল সেন এবং সৈয়দ জাহাঙ্গীরের প্রয়াণে গভীর শোক প্রকাশ করছে এবং উভয়ের শোকসন্তপ্ত পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করছে।