২২ আসনে জয়ী নারীরা|114414|Desh Rupantor
logo
আপডেট : ১ জানুয়ারি, ২০১৯ ০০:০০
২২ আসনে জয়ী নারীরা
নিজস্ব প্রতিবেদক

২২ আসনে জয়ী নারীরা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটযুদ্ধে নেমে ২২টি আসনে বিজয়ী হয়েছেন নারীরা। দশম সংসদ নির্বাচনেও ২২টি আসনে সরাসরি নির্বাচিত হন নারী প্রার্থীরা। তবে দেশে সংসদ নির্বাচনের শুরুর ইতিহাসটা নারীদের জন্য সুখকর ছিল না। ১৯৭৩ সালের প্রথম সংসদ নির্বাচনে কোনো নারীকে মনোনয়ন দেওয়া হয়নি; কিন্তু তাদের জন্য ১৫টি আসন সংরক্ষিত রাখা হয়েছিল। বর্তমানে নারীদের জন্য সংরক্ষিত রয়েছে ৫০ আসন।

এবার আওয়ামী লীগ থেকে ১৯ জন, জাতীয় পার্টি থেকে দুজন এবং জাসদ (ইনু) থেকে একজন নারী বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। সংসদের ৩০০ আসনের বিপরীতে এ হার ৭ দশমিক ৩৩ শতাংশ। দুটি আসনের ফল ঘোষণা স্থগিত থাকলেও সেখানে কোনো নারী প্রার্থী নেই।

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা এবারও গোপালগঞ্জ-৩ (টুঙ্গিপাড়া ও কোটালীপাড়া) আসন থেকে নির্বাচিত হয়েছেন। তিনি ছাড়া ক্ষমতাসীন দলটি থেকে সরাসরি ভোটে নির্বাচিতরা হলেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী (রংপুর-৬), সৈয়দা সাজেদা চৌধুরী (ফরিদপুর-২), বেগম মতিয়া চৌধুরী (শেরপুর-২), ডা. দীপু মনি (চাঁদপুর-৩), অ্যাডভোকেট সাহারা খাতুন (ঢাকা-১৮), বেগম মুন্নুজান সুফিয়ান (খুলনা-৩), ইসমাত আরা সাদেক (যশোর-৬), মমতাজ

বেগম (মানিকগঞ্জ-২), হাবিবুন নাহার (বাগেরহাট-৩), রেবেকা মোমিন (নেত্রকোনা-৪), মাহবুব আরা গিনি (গাইবান্ধা-২), আয়েশা ফেরদৌস (নোয়াখালী-৬), জয়া সেনগুপ্ত (সুনামগঞ্জ-২), মেহের আফরোজ চুমকি (গাজীপুর-৫), সিমিন হোসেন রিমি (গাজীপুর-৪), সাগুফতা ইয়াসমিন এমিলি (মুন্সীগঞ্জ-২), সেলিমা আহমাদ (কুমিল্লা-২) এবং শাহিনা আক্তার (কক্সবাজার-৪)। তাদের মধ্যে এবারই প্রথম সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন সেলিমা ও শাহিনা।

জাতীয় পার্টি থেকে নির্বাচিতরা হলেন দশম সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ (ময়মনসিংহ-৪) ও নাসরিন জাহান রতœা (বরিশাল-৬)। জাসদের (ইনু) একমাত্র নারী প্রার্থী শিরিন আখতার (ফেনী-১) এবারও নির্বাচিত হয়েছেন।