মেননের শপথ স্থগিত চেয়ে রিট|114471|Desh Rupantor
logo
আপডেট : ১ জানুয়ারি, ২০১৯ ১৯:০০
মেননের শপথ স্থগিত চেয়ে রিট
নিজস্ব প্রতিবেদক

মেননের শপথ স্থগিত চেয়ে রিট

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-৮ নির্বাচনী আসনের ফলাফলের বৈধতা চ্যালেঞ্জ ও ওই আসনে মহাজোট থেকে নৌকা প্রতীকে বিজয়ী ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননের শপথ পাঠ স্থগিত চেয়ে রিট আবেদন করা হয়েছে।

মঙ্গলবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি করেন ওই আসনে জাতীয় পার্টির (জাপা) প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করা সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ।

তিনি দেশ রূপান্তর বলেন, ‘সংবিধান অনুযায়ী সংসদ সদস্যপদ একটি লাভজনক পদ। তিনি (রাশেদ খান মেনন) লাভজনক পদে থেকে নির্বাচনে অংশ নিয়েছেন। এ ছাড়া তার দল ওয়ার্কার্স পার্টি এবং দলীয় প্রতীক হাতুড়ি হলেও নির্বাচন করেছেন নৌকা প্রতীকে যা গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশের সংশ্লিষ্ট বিধানের লঙ্ঘন।‘

ইউনুছ আলী বলেন, এ ছাড়া নির্বাচনী আচরণবিধিও তিনি লঙ্ঘন করেছেন। এসব যুক্তিতে এই রিট আবেদনটি করা হয়েছে।

তিনি বলেন, ‘রিটে ঢাকা- ৮ আসনের নির্বাচনী ফলাফলের বৈধতা চ্যালেঞ্জ করেছি। এ-সংক্রান্ত গেজেট প্রকাশ স্থগিত চাওয়ার পাশাপাশি রাশেদ খান মেননের শপথবাক্য পাঠ স্থগিত চেয়েছি।’

তিনি জানান, রিটে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা, নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, আইন সচিব, ঢাকা বিভাগের রিটার্নিং কর্মকর্তা ও রাশেদ খান মেননসহ সাতজনকে বিবাদী করা হয়েছে।

গত ৩০শে ডিসেম্বর  একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-৮ আসনে মহাজোট প্রার্থী রাশেদ খান মেনন বিশাল ব্যবধানে বিজয়ী হন। তিনি এক লাখ ৩৯ হাজার ৫৩৮ ভোট পান। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ঐক্যফ্রন্টের প্রার্থী ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস পান ৩৮ হাজার ৭১৭ ভোট।