শীর্ষ মুসলিম ব্যক্তিত্বের তালিকায় হাসিনা|114583|Desh Rupantor
logo
আপডেট : ২ জানুয়ারি, ২০১৯ ০০:০০
শীর্ষ মুসলিম ব্যক্তিত্বের তালিকায় হাসিনা
রূপান্তর ডেস্ক

শীর্ষ মুসলিম ব্যক্তিত্বের তালিকায় হাসিনা

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাম এখন বিশ্বের শীর্ষ মুসলিম ব্যক্তিত্বের তালিকায়। জর্ডানভিত্তিক রয়্যাল ইসলামিক স্ট্র্যাটেজিক স্টাডিজ সেন্টারের ‘দ্য মুসলিম ফাইভ হান্ড্রেড-২০১৯’ নামের তালিকায় তার নাম স্থান পেয়েছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়লাভের মধ্য দিয়ে টানা তৃতীয়বার বাংলাদেশের প্রধানমন্ত্রী হওয়ায় তার নাম তালিকায় অগ্রাধিকার পায়। গবেষণা সংস্থাটির রিপোর্টে বলা হয়, বাংলাদেশের দারিদ্র্য দূরীকরণে অসামান্য অবদানের জন্য তাকে ওই তালিকায় স্থান দেওয়া হয়েছে।

শেখ হাসিনা সম্পর্কে দ্য মুসলিম ফাইভ হান্ড্রেড নামের গবেষণা প্রতিবেদনে বলা হয়, তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী দায়িত্ব পালন করছেন শেখ হাসিনা। বাংলাদেশের প্রথম প্রেসিডেন্ট শেখ মুজিবুর রহমানের কন্যা তিনি। ২০১৬ সালে ফোর্বসের ১০০ প্রভাবশালী নারীর তালিকায় ৩৬তম ছিলেন তিনি। এছাড়া রিচার্ড ও ব্রায়ানের ‘উইমেন প্রেসিডেন্ট অ্যান্ড প্রাইম মিনিস্টার’ বইয়ে তার নাম বিশেষভাবে জায়গা পায়। বলা হয়, বাংলাদেশের মতো ঘনবসতিপূর্ণ গরিব মুসলিম দেশে শেখ হাসিনা দারিদ্র্য দূরীকরণে অসামান্য ভূমিকা রেখেছেন।

তালিকার শীর্ষে রয়েছেন ৫০ জন মুসলিম ব্যক্তিত্ব। এদের পরে সম্মানিত মুসলিম ব্যক্তিত্বদের তালিকায় শেখ হাসিনা ছাড়াও শান্তিতে নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস, ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ ও আইন ও সালিশ কেন্দ্রের সদস্য ড. হামিদা হোসেন স্থান পেয়েছেন।

২০১৯ সালের এই তালিকায় সবার ওপরে রয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। এরপরই রয়েছে সৌদি বাদশা সালমান বিন আব্দুল্লাহ এবং জর্ডানের বাদশাহ এইচ এম কিং আবদুল্লাহ দ্বিতীয় ইবনে আল হুসেইনের নাম। শীর্ষ পাঁচে রয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আল খামেনিও। 

তালিকায় ‘মুসলিম ম্যান অব দ্য ইয়ার’ হিসেবে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ এবং ‘মুসলিম উইমেন অব দ্য ইয়ার’ হিসেবে প্রকাশ্যে ইসরায়েলি সেনাদের আঘাত করে বিশ্বব্যাপী খ্যাতি পাওয়া ফিলিস্তিনি কিশোরী আহমেদ তামিমির নাম ঘোষণা করা হয়।