জাপা চেয়ারম্যানের দায়িত্বে জি এম কাদের|114599|Desh Rupantor
logo
আপডেট : ২ জানুয়ারি, ২০১৯ ০০:০০
জাপা চেয়ারম্যানের দায়িত্বে জি এম কাদের
বিশেষ প্রতিনিধি

জাপা চেয়ারম্যানের দায়িত্বে জি এম কাদের

ফাইল ছবি

জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের অবর্তমানে তার ভাই ও পার্টির বর্তমান কো-চেয়ারম্যান জি এম কাদের চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন। গতকাল মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে এ কথা জানান এরশাদ।

গতকাল রাতে পাঠানো ওই বিজ্ঞপ্তিতে পার্টির জাতীয় কাউন্সিলে এরশাদ তার মতো জি এম কাদেরকেও চেয়ারম্যান নির্বাচিত করে পার্টির সার্বিক দায়িত্ব অর্পণের আহ্বান জানান। তিনি বলেন,  পার্টির চেয়ারম্যান হিসেবে তিনি যতদিন দায়িত্ব পালন করবেন কাদের ততদিন তাকে সহযোগিতা করবেন। এরশাদের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন দলের শীর্ষ নেতারা। তাদের মতে, এরশাদ অসুস্থ। আগের মতো আর শক্তি পান না। দলের নীতিনির্ধারকরা অনেক দিন থেকেই তাকে বিশ্রাম নিতে বলছিলেন। তার জায়গায় জি এম কাদেরকে দায়িত্ব দেওয়ার কথা বলে আসছিলেন। কিন্তু দলের একটি অংশের আপত্তির মুখে তা হচ্ছিল না। ফলে গতকাল কাদেরকে এমন দায়িত্ব দেওয়ায় তারা খুশি বলে জানান।

এ ব্যাপারে পার্টির ভাইস চেয়ারম্যান ও যুব সংহতির সভাপতি আলমগীর শিকদার লোটন দেশ রূপান্তরকে বলেন, স্যার অসুস্থ। আমরা অনেক আগে থেকেই জি এম কাদেরের মতো একজন দক্ষ নেতাকে পার্টির চেয়ারম্যানের দায়িত্ব দিতে বলছিলাম। পার্টির কো-চেয়ারম্যান রওশন এরশাদও বারবার বলেছেন স্যারকে। জি এম কাদেরের পার্টিতে গ্রহণযোগ্যতা আছে। তিনি ভালো মানুষ। মাঠ পর্যায়ের নেতা। তিনি দায়িত্ব পেলে পার্টির সুনাম রক্ষা হবে। কিন্তু কী কারণে স্যার করছিলেন না, তা জানি না। আমরা চাইব স্যারের অবর্তমানে তিনি দলের চেয়ারম্যান হবেন।

এর আগে গতকাল পার্টির বনানী কার্যালয়ে দলের মহাসচিব মশিউর রহমান রাঙ্গা নির্বাচনে দলের আগের চেয়ে খারাপ ফলের মূল্যায়ন করতে গিয়ে দলের নানা ভুল তুলে ধরেন। এ সময় তিনি বলেন, প্রতিবার নির্বাচনের আগে অস্থিরতা দেখা যায় জাতীয় পার্টিতে। এটা দলকে পিছু টানছে। তিনি দলকে ‘আঁতেলদের কাছে থেকে’ রক্ষা করতে চাওয়ার কথাও বলেছেন।

জি এম কাদেরকে ২০১৬ সালের ১৭ জানুয়ারি পার্টির কো-চেয়ারম্যানের দায়িত্ব দেন এরশাদ। তখন এ নিয়ে দলের মধ্যে দ্বন্দ্ব দেখা দেয়। পরে রওশন এরশাদকে সিনিয়র কো-চেয়ারম্যান করা হলে পরিস্থিতি শান্ত হয়ে আসে।