পদ্মার পানি প্রবাহ পরিমাপ শুরু|114639|Desh Rupantor
logo
আপডেট : ২ জানুয়ারি, ২০১৯ ১৬:২৬
পদ্মার পানি প্রবাহ পরিমাপ শুরু
পাবনা প্রতিনিধি

পদ্মার পানি প্রবাহ পরিমাপ শুরু

গঙ্গার পানিবণ্টন চুক্তি ১৯৯৬ এর আওতায় পদ্মা নদীর হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে পানি প্রবাহের উচ্চতা পরিমাপ শুরু হয়েছে। বিগত কয়েক বছরের তুলনায় চলতি বছর পানি প্রবাহের উচ্চতা সন্তোষজনক ও সর্বোচ্চ রয়েছে বলে পানি উন্নয়ন বোর্ড সূত্র জানিয়েছে।

বাংলাদেশ ও ভারতের একটি যৌথ বিশেষজ্ঞ দল পানি প্রবাহের উচ্চতা পরিমাপের এই কাজ পরিচালনা করছে। চলতি বছর মঙ্গলবার বাংলাদেশি বিশেষজ্ঞ দল এবং বুধবার ভারতীয় বিশেষজ্ঞ দলের সমন্বয়ে যৌথ বিশেষজ্ঞ দল প্রমত্তা পদ্মা নদীর হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্ট থেকে ২৫০০ ফুট উজানে পানি প্রবাহের উচ্চতা রেকর্ড করেছে।

পাবনা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী ও যৌথ বিশেষজ্ঞ দলের সদস্য কে এম জহুরুল হক জানান, গঙ্গা পানি বণ্টন চুক্তি অনুযায়ী বিশেষজ্ঞ দল প্রতিবছর ১ জানুয়ারি থেকে ৩১ মে পর্যন্ত প্রমত্তা পদ্মা নদীর পাকশী হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে প্রতি দশদিন পর পর পানি প্রবাহের উচ্চতা চক্র পরিমাপ করে প্রতিবেদন তৈরি করেন।

কে এম জহুরুল হক জানান, পানি উন্নয়ন বোর্ডে সংরক্ষিত তথ্য পর্যালোচনায় দেখা গেছে চলতি বছর পদ্মা নদীর হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে পানির উচ্চতা খুবই সন্তোষজনক এবং বিগত বছরের তুলনায় ভালো অবস্থানে রয়েছে। গঙ্গা পানি বণ্টন চুক্তি অনুযায়ী জানুয়ারি মাসের ১ থেকে ১০ তারিখের প্রথম চক্রে হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে সর্বনিম্ন ৩৫ হাজার কিউসেক পানি পাওয়ার কথা। সেখানে চলতি বছর পানি প্রবাহ রয়েছে ৮০ থেকে ৯০ হাজার কিউসেক।

পদ্মার পানি প্রবাহ পর্যবেক্ষণে বাংলাদেশি বিশেষজ্ঞ দলের নেতৃত্ব দিচ্ছেন পানি উন্নয়ন বোর্ড পাবনা বিভাগীয় অঞ্চলের নির্বাহী পরিচালক কে এম জহুরুল ইসলাম। ভারতীয় বিশেষজ্ঞ প্রতিনিধি দলে রয়েছেন ভারতীয় কেন্দ্রীয় পানি কমিশনের উপপরিচালক আনন্দ প্রকাশ কান্দিয়াল এবং সদস্য শ্রী শিভারাম।