কোহলির নেট প্র্যাকটিসে পাকিস্তানি বোলার|114649|Desh Rupantor
logo
আপডেট : ২ জানুয়ারি, ২০১৯ ১৮:২৮
কোহলির নেট প্র্যাকটিসে পাকিস্তানি বোলার
অনলাইন ডেস্ক

কোহলির নেট প্র্যাকটিসে পাকিস্তানি বোলার

ভারত অধিনায়ক কোহলির পাশে পাকিস্তানি বোলার হারিস রফ। ছবি: টুইটার

বোর্ডার-গাভাস্কার সিরিজে শেষ টেস্ট শুরু হতে যাচ্ছে বৃহস্পতিবার। সিডনি টেস্ট শুরু আগে বুধবার শেষ দিনের মতো অনুশীলনের সুযোগ ছিল স্বাগতিক অস্ট্রেলিয়া ও ভারতের। ২-১ এ এগিয়ে থাকা ভারতীয় ক্রিকেট দল অনুশীলন করেছে বেশ সিরিয়াসভাবেই। তাদের সামনে যে ইতিহাসের হাতছানি। তবে অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ টেস্টে নামার আগে ভারতীয় দলের অনুশীলনে দেখা মিলেছে দুজন পাকিস্তানি বোলারের!

শুধু ভারতীয় দলের অনুশীলনে বললে কমই বলা হবে। সালমান ইরশাদ ও হারিস রফ নামের দুই পাকিস্তানি বোলার তো নেটে বোলিং করেছেন ভারত অধিনায়ক কোহলিকে। এক ফাঁকে কোহলির সঙ্গে ক্যামেরা বন্দীও হয়েছেন দুজন।

ভারত-পাকিস্তানের মধ্যে যে রাজনৈতিক বৈরী সম্পর্ক তা বিদ্যমান ক্রিকেটেও। এ কারণেই দীর্ঘ দিন দ্বি-পাক্ষিক সিরিজ খেলা থেকে বিরত দুই দল। সেখানে ভারতীয় দলের নেটে পাকিস্তানি বোলারের উপস্থিতি আলোড়ন ফেলার মতোই ব্যাপার।

সালমান ইরশাদ ও হারিস রফ নামের দুই বোলার পাকিস্তান সুপার লিগে খেলেন লাহোর কালান্দার্সের হয়ে। দুজনই কয়েক মাস ধরে অস্ট্রেলিয়ায় অবস্থান করছেন ট্রেনিংয়ের জন্য। লাহোর কালান্দার্স ফ্র্যাঞ্চাইজি এই দুই পেসারকে সুযোগ করে দিয়েছেন অস্ট্রেলিয়ার ক্রিকেট ক্লাব হাওকেসবুরিতে খেলারও। সেই সুবাদেই দুই পেসার সুযোগ পেয়েছেন নেটে ভারতীয় দলের খেলোয়াড়দের বল করার।

হোক না নেটে। সময়ের সেরা ব্যাটসম্যান কোহলিকে বল করাটা ইরশাদ ও হারিসের জন্য বিশেষ কিছুই হয়ে থাকবে। টেস্ট ও ওয়ানডেতে সর্বোচ্চ রানের রেকর্ড গড়ে ২০১৮ সাল শেষ করেছেন কোহলি। পাকিস্তানের বিপক্ষে ১২ ওয়ানডেতে ৪৫৯ রান করেছেন। তবে এখন পর্যন্ত চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে টেস্ট খেলা হয়নি তার।

ভারতের প্রথম অধিনায়ক হিসেবে কোহলির সামনে সুযোগ অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জেতার। ১৯৪৭ সাল থেকে অস্ট্রেলিয়ার মাটিতে খেলছে ভারত। তবে এখন পর্যন্ত পারেনি টেস্ট সিরিজ জয় করতে। সিডনি টেস্ট ড্র করতে পারলেই ইতিহাসে নাম লেখাবে দলটি।