জানুয়ারি মাসজুড়ে থাকবে শৈত্যপ্রবাহ|115128|Desh Rupantor
logo
আপডেট : ৪ জানুয়ারি, ২০১৯ ২৩:২৮
জানুয়ারি মাসজুড়ে থাকবে শৈত্যপ্রবাহ
নিজস্ব প্রতিবেদক

জানুয়ারি মাসজুড়ে থাকবে শৈত্যপ্রবাহ

বিদায়ী বছরের শেষদিকে দেশে মৌসুমের প্রথম শৈত্য প্রবাহ কড়া নাড়ে। শৈত্য প্রবাহের মধ্যেই একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট প্রদান করে ভোটাররা। দেশের বেশ কিছু অঞ্চলে এখনো মৃদু থেকে তীব্র শৈত্য প্রবাহ অব্যাহত আছে। নতুন বছর শুরুর পুরো মাসজুড়েই দেশে বিভিন্ন মাত্রার শৈত্য প্রবাহ থাকবে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

জানুয়ারি মাসে দেশের উপর দিয়ে অন্তত দুটি শৈত্য প্রবাহ বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। দীর্ঘমেয়াদি পূর্বাভাস জানাতে আবহাওয়া অধিদফতরের গঠিত বিশেষজ্ঞ কমিটি এমন পূর্বাভাসই দিয়েছে।

ঝড় সতর্কিকরণ কেন্দ্রের আবহাওয়াবিদ আব্দুর রহমান খান দেশ রুপান্তরকে বলেন, ‘বর্তমানেও দেশের বিভিন্ন অঞ্চলের উপর দিয়ে শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে। পুরো জানুয়ারি মাসে এটা অব্যাহত থাকতে পারে।’ তবে এ মাসে একাধিক শৈত্য প্রবাহের সম্ভাবনা থাকলেও সর্বনিম্ন তাপমাত্রা ৫ ডিগ্রির নিচে নামার সম্ভাবনা কম বলে জানান তিনি।

গত ১ জানুয়ারি দীর্ঘ মেয়াদী পূর্বাভাস প্রদানের নিমিত্তে বিশেষজ্ঞ কমিটির একটি নিয়মিত সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন অধিদফতরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান সামছুদ্দিন আহমেদ। সেই সভায় বিগত মাসের আবহাওয়ার তথ্য উপাত্ত পর্যালোচনা করে জানুয়ারি মাসের জন্য পূর্বাভাস প্রদান করা হয়। দীর্ঘমেয়াদী সেই পূর্বাভাসে বলা হয়েছে, জানুয়ারি মাসে দেশে ২-৩ টি মৃদু থেকে মাঝারী ধরণের শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে। যার মধ্যে ২টি তীব্র শৈত্য প্রবাহে রুপ নিতে পারে।

এছাড়া এ মাসে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে এবং নদ-নদী অববাহিকায় মাঝারী বা ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা বা মাঝারী কুয়াশা পড়তে পারে। ঘন কুয়াশা পরিস্থিতি কখনো কখনো দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

ডিসেম্বর জুড়ে দেশে স্বাভাবিকের চেয়ে বেশী বৃষ্টিপাত হলেও জানুয়ারিতে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলেও দীর্ঘমেয়াদী পূর্বাভাসে জানানো হয়।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, তাপমাত্রা ৮-১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে মৃদু শৈত্য প্রবাহ, ৬-৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে মাঝারী এবং তাপমাত্রা ৪-৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তীব্র শৈত্য প্রবাহ হিসেবে বিবেচিত হয়।

গত ২ জানুয়ারি পঞ্চগড়ের তেতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্র রেকর্ড করা হয়েছিল ৪.৯ ডিগ্রি সেলসিয়াস। পঞ্চগড়ে এখনো তীব্র শৈত্য প্রবাহ অব্যাহত রয়েছে।

শুক্রবার সকাল ৯টা থেকে পরবর্তি ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পঞ্চগড় জেলার উপর দিয়ে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। রংপুর বিভাগের বাকি অংশ সহ ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, শ্রীমঙ্গল, রাজশাহী, পাবনা, নওগাঁ, যশোর, চুয়াডাঙ্গা, সাতক্ষীরা ও বরিশাল অঞ্চলে মৃদু থেকে মাঝারী ধরণের শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে ও বিস্তার  লাভ করতে পারে।