মন্ত্রিসভা থেকে বিতর্কিতদের বাদ দেওয়ার দাবি সুজনের|115463|Desh Rupantor
logo
আপডেট : ৬ জানুয়ারি, ২০১৯ ২০:১৮
মন্ত্রিসভা থেকে বিতর্কিতদের বাদ দেওয়ার দাবি সুজনের
নিজস্ব প্রতিবেদক

মন্ত্রিসভা থেকে বিতর্কিতদের বাদ দেওয়ার দাবি সুজনের

রবিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ীদের তথ্য উপস্থাপন করে সুশাসনের জন্য নাগরিক (সুজন)। ছবি: দেশ রূপান্তর

বর্তমান মন্ত্রিসভা থেকে বিতর্কিতদের বাদ দিয়ে পরিচ্ছন্ন ভাবমূর্তির সংসদ সদস্যদের নিয়ে নতুন মন্ত্রিসভা গঠনের দাবি জানিয়েছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)। এ ছাড়া নির্বাচন পরবর্তী হামলা নির্যাতন ও সহিংসতা কঠোরভাবে দমন করার আহ্বান জানিয়েছেন তারা। রবিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ীদের তথ্য উপস্থাপনের জন্য আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানায় তারা।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, সংসদ সদস্যদের আরও কার্যকরী ভূমিকা রাখতে সংবিধানের ৭০ অনুচ্ছেদে পরিবর্তন আনতে হবে এ ছাড়া নিষিদ্ধ করতে হবে রাজনীতিতে ধর্মের ব্যবহার ও ধর্মভিত্তিক রাজনীতি, পাশাপাশি প্রতিপক্ষকে চিহ্নিত করার রাজনীতির পরিবর্তে অন্তর্ভুক্তির সংস্কৃতি ফিরিয়ে আনতে হবে।

সুজন জানায়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত সংসদ সদস্যদের মধ্যে ৮১.৮৭ শতাংশের (২৪৪ জন) সম্পদ কোটি টাকার ওপরে। নির্বাচনী হলফ নামায় আসল তথ্য তারা গোপন করেছে। তাদের সঠিক তথ্য বের করে আইনি মাধ্যমে সংসদ সদস্য পদ বাতিল কারার জন্য নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানায় সুজন।

এক প্রশ্নের জবাবে সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, এবারের নির্বাচনে অনেক অযোগ্য ব্যক্তিও নির্বাচিত হয়েছে। নির্বাচন নিয়ে নানা ধরনের অভিযোগ থাকলেও নির্বাচন কমিশন তা খতিয়ে দেখছে না। আমরা এ অভিযোগগুলো খতিয়ে দেখার দাবি জানাচ্ছি।

এর আগে লিখিত বক্তব্যে সুজনের সমন্বয়কারী দিলীপ কুমার বলেন, ভোটারদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে ছিল নির্বাচনের দিনটি। নির্বাচনী প্রচারণাকালে পরিস্থিতি স্বাভাবিক না থাকায় ভোটের দিনের পরিবেশ স্বাভাবিক থাকবে কিনা তা নিয়ে সংশয় ছিল। ভোটের দিনে সারা দেশে সহিংসতা পরিলক্ষিত না হলেও সীমিত আকারের সহিংসতায় প্রাণহানি ঘটেছে কমপক্ষে ১৭ জনের। আহত হয়েছে দুই শতাধিক। এই দিনের সবচেয়ে আলোচিত বিষয় ছিল, অধিকাংশ এলাকাতেই বিএনপি তথা জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী ও নেতাকর্মীদের নির্বাচনের মাঠে অনুপস্থিতি। এমনকি বেশির ভাগ কেন্দ্রে বিএনপির পোলিং এজেন্ট-এর অনুপস্থিতি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সুজন সভাপতি এম হাফিজ উদ্দিন, নির্বাহী সদস্য সৈয়দা রিজওয়ানা হাসান প্রমুখ।