পাসপোর্টের র‌্যাংকিংয়ে বাংলাদেশ ৯৭, শীর্ষে জাপান|116016|Desh Rupantor
logo
আপডেট : ৯ জানুয়ারি, ২০১৯ ২৩:০৬
পাসপোর্টের র‌্যাংকিংয়ে বাংলাদেশ ৯৭, শীর্ষে জাপান
অনলাইন ডেস্ক

পাসপোর্টের র‌্যাংকিংয়ে বাংলাদেশ ৯৭, শীর্ষে জাপান

বিনা ভিসায় বিদেশে যাওয়ার জরিপের ওপর ভিত্তি করে করা বৈশ্বিক পাসপোর্ট র‌্যাংকিংয়ে আগের বছরের তুলনায় তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ। ২০১৭ সালে এই র‌্যাংকিংয়ে বাংলাদেশি পাসপোর্টের অবস্থান ৯৫’তে থাকলেও পরের বছর তা ১০০’তে নেমে আসে। এ বছরের র‌্যাংকিংয়ে সেটি উঠে আসে ৯৭’তে।  

প্রতি বছর যুক্তরাষ্ট্রভিত্তিক নাগরিকত্ব ও পরিকল্পনাবিষয়ক সংস্থা হ্যানলি অ্যান্ড পাসপোর্ট পার্টনার্সের সূচক থেকে এ তথ্য জানা যায়। ভিসা ছাড়া কয়টি দেশে ভ্রমণ করা যায় তার ভিত্তিতে এ জরিপ চালায় সংস্থাটি।

র‌্যাংকিংয়ে দ্বিতীয়বারের মতো শীর্ষে আছে জাপান। দেশটির পাসপোর্ট নিয়ে ভিসা ছাড়াই ১৯০টি দেশে যাওয়া যায়। দ্বিতীয় স্থানে আছে যথাক্রমে সিঙ্গাপুর এবং দক্ষিণ কোরিয়া। এ দুই দেশ থেকেই ভিসা ছাড়া ১৮৯টি দেশে ভ্রমণ করা যায়। তৃতীয় স্থানে ফ্রান্স এবং জার্মান, বিনা ভিসায় ১৮৮টি দেশে যাওয়া যায় এ দুই দেশ থেকে।  

বাংলাদেশের অবস্থান শেষ চৌদ্দতে। ৪১টি বিনা ভিসায় যাওয়া যায় বাংলাদেশ থেকে। সবচেয়ে খারাপ পাসপোর্ট হচ্ছে আফগানিস্তান ও ইরাকের। মাত্র ৩০ দেশে বিনা ভিসায় ভ্রমণ করা যায় ১০৪’তে থাকা এ দুই দেশ থেকে।

পাকিস্তানের অবস্থান বাংলাদেশের আরো নিচে। মাত্র ৩৩টি দেশে বিনা ভিসায় যেতে সক্ষম দেশটির অবস্থান ১০২ এ। সেদিক দিয়ে প্রতিবেশী দেশ ভারতের অবস্থান বেশ এগিয়ে। র‌্যাংকিং ৭৯’তে থাকা দেশটি থেকে ৬১টি দেশে যাওয়া যায়। তবে বাংলাদেশের উপরে ৯০তম অবস্থানে আছে আরেক প্রতিবেশী দেশ মিয়ানমার। এটি থেকে ৪৮টি দেশে যাওয়া যায়।

প্রসঙ্গত, ভিসা ছাড়া বিদেশ গমন বলতে বোঝায় অন অ্যারাইভাল ভিসা। এর মানে হচ্ছে, অগ্রিম ভিসা না করে শুধু টিকিট কেটে অন্য দেশে চলে যাওয়া যায়। ভিসার যাবতীয় কাজ সারা হয় সেই দেশে নেমেই।