logo
আপডেট : ১০ জানুয়ারি, ২০১৯ ১২:১৭
শেওড়াপাড়ায় পোশাক শ্রমিকদের অবরোধ
নিজস্ব প্রতিবেদক

শেওড়াপাড়ায় পোশাক শ্রমিকদের অবরোধ

ফাইল ফটো

মজুরিকাঠামোতে বৈষম্য নিয়ে চলমান আন্দোলনে ঢাকা ও আশপাশের কয়েকটি স্থানে পঞ্চমদিনের মতো বিক্ষোভ করতে দেখা গেছে পোশাক শ্রমিকদের।

রাজধানীর শেওড়াপাড়ার সড়কের শ্রমিকদের অবস্থান কর্মসূচির খবর পাওয়া গেছে।

জানা গেছে, রোকেয়া সরণীর একটি কারখানার শ্রমিকেরা সকালে রাস্তায় নেমে আসে। তারা আশপাশের কারখানার শ্রমিকদের রাস্তায় নামার আহ্বান জানায়। এ সময় একটি গার্মেন্টে ইট-পাটকেল নিক্ষেপ করে।

পুলিশ জানায়, আন্দোলনকারীরা বেলা সাড়ে ১১টা পর্যন্ত রাস্তা অবরোধ করে রাখে। পরে পুলিশ তাদের রাস্তার একপাশে সরিয়ে দেয়।

বিষয়টি নিশ্চিত করেন মিরপুর জোনের সহকারী পুলিশ কমিশনার সৈয়দ মামুন মোস্তফা। তিনি বলেন, “আন্দোলনকারীদের রাস্তার একপাশে সরিয়ে দেওয়া হয়েছে। সেখানে তারা অবস্থান করছেন।”

রাজধানীর বিভিন্ন স্থানে একাধিক পোশাক কারখানার সামনে পুলিশ প্রহরা দেখা যায়।

এদিকে সাভারে বিক্ষুব্ধ শ্রমিকেরা সড়ক অবরোধ করে ভাঙচুরের চেষ্টা করলে পুলিশ বাধা দেয়। এ সময় শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ ও পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটে। পুলিশসহ আহত হন অন্তত ৩০ জন শ্রমিক।

বৃহস্পতিবার সকালে আশুলিয়ার জামগড়ার ছয়তলা এলাকায় এ সংঘর্ষের ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সাভারে বিভিন্ন পোশাক কারখানার সামনে টহল দিচ্ছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

ডিসেম্বরের প্রথম সপ্তাহে নতুন মজুরিকাঠামোতে বৈষম্যের অভিযোগ তুলে আন্দোলনে নামেন নারায়ণগঞ্জ ও গাজীপুরের কিছু কারখানার শ্রমিকেরা। ওই সময় বিজিএমইএ ও বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতাদের চেষ্টায় আন্দোলন কিছুটা স্তিমিত হয়। তবে রোববার থেকে বিভিন্ন স্থানে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। মঙ্গলবার সংঘর্ষের সময় সাভারের উলাইলের আনলিমা টেক্সটাইলের শ্রমিক সুমন মিয়া নিহত হন।