মজুরি স্কেল বাস্তবায়নের দাবিতে শ্রমিকদের সড়ক অবরোধ|117316|Desh Rupantor
logo
আপডেট : ১৬ জানুয়ারি, ২০১৯ ১৫:০৭
মজুরি স্কেল বাস্তবায়নের দাবিতে শ্রমিকদের সড়ক অবরোধ
নিজস্ব প্রতিবেদক

মজুরি স্কেল বাস্তবায়নের দাবিতে শ্রমিকদের সড়ক অবরোধ

ফাইল ছবি

রাজধানীর আদাবর থানার একটি পোশাক কারখানার শ্রমিকরা সরকার ঘোষিত নতুন বেতন স্কেল বাস্তবায়নের দাবিতে সড়ক অবরোধ করেছেন।

বুধবার সকাল ৯টার দিকে আদাবর শম্পা মার্কেটের সামনে লিংকরোডে তারা অবস্থান নেয়।

আদাবর থানার অফিসার ইনচার্জ (ওসি) এসএম কাওসার আহম্মেদ বলেন, ‘শ্রমিকরা সুশৃঙ্খল হয়ে শান্তভাবে সড়কে অবস্থান নিয়েছে। আমরা তাদের সঙ্গে কথা বলছি। সরকার ঘোষিত নতুন মজুরি কাঠামো অনুযায়ী তারা তাদের বেতন বাস্তবায়ন চেয়েছে। তারা মালিকের কাছ থেকে আশ্বাস চায়। আমরা মালিককে খবর দিয়েছি।’

উল্লেখ্য, বেতন কাঠামোতে বৈষম্য দূর করাসহ বিভিন্ন দাবিতে গত ৬ জানুয়ারি থেকে থেকে আন্দোলন শুরু করেন পোশাক শ্রমিকরা। শ্রমিক বিক্ষোভ নিরসনে ৮ জানুয়ারি শ্রম ভবনে পোশাক শ্রমিক-মালিক ও সরকারের ত্রিপক্ষীয় বৈঠক হয়।

ওই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়, গত ১ ডিসেম্বর থেকে কার্যকর হওয়া পোশাক শ্রমিকদের বেতন কাঠামোতে কোনো বৈষম্য বা অসঙ্গতি থেকে থাকলে চলতি জানুয়ারি মাসের মধ্যেই তা সংশোধন করা হবে।

পোশাক শ্রমিকদের আন্দোলনের কারণে বিষয়টি সমাধানে পাঁচটি গ্রেডেই মজুরি সমন্বয়ের জন্য ১২ জানুয়ারি নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী পোশাক মালিক ও শ্রমিকদের সঙ্গে সচিব কমিটির ত্রিপক্ষীয় বৈঠক শেষে শ্রমিকদের সংশোধিত মজুরি কাঠামো ঘোষণা করেছে সরকার। সংশোধিত মজুরি কাঠামো অনুসারে ষষ্ঠ থেকে প্রথম গ্রেড পর্যন্ত সর্বনিম্ন ১৫ টাকা থেকে সর্বোচ্চ ৭৮৬ টাকা বেড়েছে।