'ক্যাপসুলে সমস্যা': শনিবার ভিটামিন 'এ' খাওয়ানো হচ্ছে না|117551|Desh Rupantor
logo
আপডেট : ১৭ জানুয়ারি, ২০১৯ ২২:২৬
'ক্যাপসুলে সমস্যা': শনিবার ভিটামিন 'এ' খাওয়ানো হচ্ছে না
বিশেষ প্রতিনিধি

'ক্যাপসুলে সমস্যা': শনিবার ভিটামিন 'এ' খাওয়ানো হচ্ছে না

'ক্যাপসুলে সমস্যা দেখা দেওয়ায়' শনিবার সারা দেশে শিশুদের বিনামুল্যে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে না। খাওয়ানোর জন্য মজুতকৃত ক্যাপসুলগুলোর মান ভালো থাকলেও ক্যাপসুলগুলো একটি আরেকটির সঙ্গে লেগে যাওয়ায় জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান না খাওয়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

বৃহস্পতিবার রাতে প্রতিষ্ঠান থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘অনিবার্য কারণ বশত আগামী ১৯ জানুয়ারি অনুষ্ঠিতব্য জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন স্থগিত করা হয়েছে। ক্যাম্পেইনের পরিবর্তিত তারিখ পরবর্তীতে জানানো হবে।’ বিজ্ঞপ্তিতে কর্মসূচি স্থগিতের কোনো কারণ জানানো হয়নি।

স্বাস্থ্য অধিদপ্তরের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে দেশ রূপান্তরকে বলেন, কয়েক জায়গায় ক্যাপসুলগুলো খুলে দেখা গেছে সেগুলো একটির সঙ্গে আরেকটি লেগে গেছে। তাই এই ক্যাপসুল না খাওয়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে পরীক্ষায় দেখা গেছে, সেগুলোর মানের কোনো সমস্যা ছিল না।

নতুন ক্যাপসুল এনে আগামী দুই সপ্তাহের মধ্যে খাওয়ানোর কর্মসূচি ঘোষণা করা হবে বলে এই কর্মকর্তা জানান।

আগের ঘোষণা অনুযায়ী, শনিবার সারা দেশে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের দ্বিতীয় রাউন্ডে ছয় মাস থেকে পাঁচ বছর বয়সী দুই কোটির বেশি শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর কথা ছিল।

কর্মসূচিতে ৬ থেকে ১১ মাস বয়সী সব শিশুদের ১টি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী সব শিশুকে ১টি করে লাল রঙের ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর কথা।

ভিটামিন ‘এ’ এর অভাবে রাতকানাসহ চোখের অন্যান্য রোগ এবং রক্তশূন্যতাও হতে পারে।