‘ভারতরত্ন’ পেলেন প্রণব মুখার্জি|119137|Desh Rupantor
logo
আপডেট : ২৬ জানুয়ারি, ২০১৯ ০০:২২
‘ভারতরত্ন’ পেলেন প্রণব মুখার্জি
অনলাইন ডেস্ক

‘ভারতরত্ন’ পেলেন প্রণব মুখার্জি

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে ‘ভারতরত্ন’ উপাধিতে ভূষিত করা হয়েছে। শুক্রবার দেশটির রাষ্ট্রপতি ভবন প্রণব মুখার্জিসহ এই পুরস্কারের জন্য তিনজনের নাম ঘোষণা করে। অন্য দুজন হলেন- ভূপেন হাজরিকা এবং নানাজি দেশমুখ।

‘ভারতরত্ন’ উপাধিতে ভূষিত এই তিনজনের মধ্যে প্রণব মুখার্জি ভারতের প্রথম এবং একমাত্র বাঙালি রাষ্ট্রপতি, নানাজি সমাজকর্মী এবং প্রখ্যাত সংগীতজ্ঞ ভূপেন প্রয়াত। তাদের মরণোত্তর ‘ভারতরত্ন’ দেওয়া হচ্ছে।

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জিসহ এই তিনজনের ‘ভারতরত্ন’ পাওয়া নিয়ে একাধিক টুইট করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

একটি টুইটে তার মন্তব্য, এই সময়ে প্রণবদা আমাদের দেশের একজন অসামান্য নাগরিক। কয়েক দশক ধরে তিনি নিরলস দেশকে সেবা করে চলেছেন। দেশের উন্নয়নে তার অবদান অত্যন্ত স্পষ্ট। তার ‘ভারতরত্ন’ পাওয়ার খবরে আমি আনন্দিত।

২০১২ থেকে ২০১৭ পর্যন্ত ভারতের রাষ্ট্রপতি পদে ছিলেন প্রণব মুখার্জি। তার আগে দীর্ঘ কয়েক দশক ধরে দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্ব সামলেছেন ৮৩ বছরের এই প্রবীণ কংগ্রেস রাজনীতিক। ‘ভারতরত্ন’ পাওয়ার খবরের পর দেশবাসীকে কৃতজ্ঞতা জানিয়ে টুইট করেছেন তিনিও।

আসামের সংগীতশিল্পী এবং নির্মাতা ভূপেন হাজারিকাকেও দেওয়া হচ্ছে মরণোত্তর ‘ভারতরত্ন’ সম্মান। এর আগে তিনি পেয়েছেন পদ্মশ্রী, পদ্মভূষণ এবং দাদাসাহেব ফালকে পুরস্কার।

অন্যদিকে দেশের প্রতি অবদানের জন্য মরণোত্তর ‘ভারতরত্ন’ দেওয়া হয়েছে সমাজকর্মী নানাজি দেশমুখকে। দীর্ঘদিন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের সদস্যও ছিলেন নানাজী দেশমুখ।