রিজার্ভ চুরি: মামলা করতে যুক্তরাষ্ট্র যাচ্ছেন কর্মকর্তারা|119452|Desh Rupantor
logo
আপডেট : ২৭ জানুয়ারি, ২০১৯ ১২:১৫
রিজার্ভ চুরি: মামলা করতে যুক্তরাষ্ট্র যাচ্ছেন কর্মকর্তারা
অনলাইন ডেস্ক

রিজার্ভ চুরি: মামলা করতে যুক্তরাষ্ট্র যাচ্ছেন কর্মকর্তারা

২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি রিজার্ভের হিসাব থেকে ১০ কোটি ১০ লাখ ডলার চুরি হয়।

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরির ঘটনায় মামলার প্রস্তুতি নিয়ে রোববার যুক্তরাষ্ট্রে যাচ্ছে কেন্দ্রীয় ব্যাংকের একটি প্রতিনিধি দল।

২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভের হিসাব থেকে ১০ কোটি ১০ লাখ ডলার চুরি হয়। শ্রীলঙ্কায় যাওয়া ২ কোটি ডলার ফেরত আসে। আর ফিলিপাইনে যাওয়া ৮ কোটি ১০ লাখ ডলারের মধ্যে এখনো উদ্ধার করা যায়নি ৬ কোটি ৬৪ লাখ ডলার। বাংলাদেশি টাকায় যার পরিমাণ ৫৫৭ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তার বরাত দিয়ে বিবিসি বাংলা জানিয়েছে, ফিলিপাইনের আরসিবিসি ব্যাংকের বিরুদ্ধে নিউইয়র্কের আদালতে মামলা করার প্রস্তুতি নেয়া হয়েছে। এ ক্ষেত্রে ফেডারেল রিজার্ভ ব্যাংকের সহায়তা নেয়া হবে।

যুক্তরাষ্ট্রে প্রচলিত নিয়ম অনুযায়ী, এ ধরনের ঘটনার তিন বছরের মধ্যে মামলা না করলে গুরুত্ব কমে যায়। তাই আগামী ৩ ফেব্রুয়ারির মধ্যে এ বিষয়ে বাংলাদেশের পক্ষ থেকে আইনি পদক্ষেপ নিতে হবে।

এ ঘটনায় বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে মতিঝিল থানায় করা মামলার তদন্ত করছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। দায়িত্ব পাওয়ার পর সিআইডি বারবার তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য আদালতের কাছ থেকে সময় চেয়ে নিয়েছে। সর্বশেষ আগামী ১০ ফেব্রুয়ারির মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার জন্য পুলিশের অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি) নির্দেশ দিয়েছেন ঢাকার একটি আদালত।