logo
আপডেট : ২৭ জানুয়ারি, ২০১৯ ২১:১৪
পুলিশ সেবা সপ্তাহ শুরু
নিজস্ব প্রতিবেদক

পুলিশ সেবা সপ্তাহ শুরু

উন্নত সেবা দেয়ার লক্ষ্যে রোববার থেকে সারাদেশে একযোগে শুরু হয়েছে পুলিশ সেবা সপ্তাহ- ২০১৯। সেবা প্রাপ্তি সহজ করার লক্ষ্যে দেশব্যাপী সকল পুলিশ ইউনিটে পালিত হচ্ছে এই সপ্তাহ। চলবে আগামী ২ ফেব্রুয়ারি পর্যন্ত। পুলিশের সহকারী মহাপরিদর্শক (এআইজি মিডিয়া) সোহেল রানা এই তথ্য জানিয়েছেন।

সোহেল রানা স্বাক্ষরিত পুলিশ সদর দপ্তরের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সপ্তাহের কর্মসূচির মধ্যে রয়েছে- প্রত্যেক পুলিশ ইউনিটে র‌্যালি আয়োজন, পুলিশের বিভিন্ন সেবা সম্পর্কিত প্রচারণা, পোস্টার, ব্যানার, ফেস্টুন, লিফলেট বিতরণ, বাংলাদেশ পুলিশের বিগত বছর গুলোতে অর্জিত সাফল্য ও পুলিশি সেবা কার্যক্রম প্রদর্শন। এ ছাড়া বিডি পুলিশ হেল্প লাইন, জাতীয় জরুরি সেবা ৯৯৯ এর মাধ্যমে সেবা প্রাপ্তি, আইজিপি কমপ্লেইন সেল, নারী ও শিশুবান্ধব পুলিশিং, কমিউনিটি পুলিশিং ইত্যাদি সম্পর্কে জনগণকে অবহিত করা।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, জনবান্ধব পুলিশি সেবা দেয়ার জন্য ওপেন হাউস-ডে আয়োজন, ভিকটিম সাপোর্ট সেন্টারে প্রদত্ত সেবা সম্পর্কে প্রচারণা, অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সেবা, ইমিগ্রেশন পুলিশের আধুনিকায়ন ও কার্যক্রমের ওপর প্রদর্শনী আয়োজন। এ ছাড়া সিটিটিসি, সোয়াট, সিডিএমএস এবং মাদক নির্মূল ও জঙ্গিবাদ দমনে বাংলাদেশ পুলিশের কার্যক্রম, ট্রাফিক পুলিশের ‘ই-প্রসিকিউশন’ সম্পর্কে জনগণকে অবহিতকরণ।

পাশাপাশি সকল শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের সহযোগিতা নিয়ে ছাত্র-ছাত্রীদের ট্রাফিক নিয়মকানুন সম্পর্কে সচেতনতা বাড়ানো এবং রাস্তা পারাপারে ফুট ওভারব্রিজ, আন্ডারপাস, জেব্রা ক্রসিং ব্যবহারে উদ্বুদ্ধকরণ। ট্রাফিক সচেতনতা বাড়াতে বাস/লঞ্চ টার্মিনাল, বাস স্টপেজ ও বাজার এলাকায় সচেতনতামূলক কার্যক্রম গ্রহণ এবং লিফলেট বিতরণ করা। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, এনজিও, সাংবাদিক, সমাজের নেতৃস্থানীয় ব্যক্তিদের নিয়ে সভা-সেমিনারের মাধ্যমে এলাকায় ট্রাফিক সচেতনতা বৃদ্ধি করা। নদী বেষ্টিত এলাকায় নৌ আইন সম্পর্কিত সচেতনতামূলক প্রচারণা চালানো। পর্যটন এলাকায় ট্যুরিস্টদের নিরাপত্তা প্রদানে পুলিশের কার্যক্রম সম্পর্কে উদ্বুদ্ধ করা এবং রক্তদান, শীতবস্ত্র বিতরণ, মাদকাসক্তদের পুনর্বাসন ইত্যাদি জনসেবামূলক কর্মসূচি গ্রহণ।