বাংলাদেশসহ চার দেশের ভুয়া অ্যাকাউন্ট মুছল টুইটার|120519|Desh Rupantor
logo
আপডেট : ১ ফেব্রুয়ারি, ২০১৯ ২৩:২৮
বাংলাদেশসহ চার দেশের ভুয়া অ্যাকাউন্ট মুছল টুইটার
অনলাইন ডেস্ক

বাংলাদেশসহ চার দেশের ভুয়া অ্যাকাউন্ট মুছল টুইটার

বাংলাদেশসহ চারটি দেশ থেকে খোলা বেশ কিছু ভুয়া অ্যাকাউন্ট মুছে ফেলেছে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার। বাংলাদেশ ছাড়া অন্যদেশগুলো হলো- ইরান, রাশিয়া ও ভেনেজুয়েলা।
মার্কিন সংবাদমাধ্যম এবিসি নিউজের খবরে বলা হয়, এসব দেশ থেকে খোলা হাজার-হাজার ভুয়া অ্যাকাউন্ট মুছে ফেলা হয়েছে। 
তবে বাংলাদেশ থেকে কী কারণে এবং কয়টি টুইটার অ্যাকাউন্ট মুছে ফেলা হয়েছে, সে বিষয়ে সুনির্দিষ্ট কিছু বলা হয়নি।
বৃহস্পতিবার টুইটারের ওয়েবসাইটে এক পোস্টে বলা হয়, ভেনেজুয়েলায় রাষ্ট্র সমর্থিত প্রচারণায় প্রভাব বিস্তারে সম্পৃক্ত থাকায় দেশটির এক হাজারের বেশি অ্যাকাউন্ট শনাক্ত করে তা মুছে ফেলা হয়। 
 ইরানে ক্ষতিকর ২ হাজার ৬১৭ অ্যাকাউন্ট শনাক্ত করে স্থগিত রাখা হয়।
অন্যদিকে টুইটার গত সেপ্টেম্বরে রাশিয়ান ইন্টারনেট রিসার্চ এজেন্সির (আইআরএ) সঙ্গে সংশ্লিষ্টতার কারণে ৩ হাজার ৮৪৩ অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে। প্রায় একই অভিযোগে আরও ৪১৮ রাশিয়ান অ্যাকাউন্ট মুছে ফেলা হয়েছে। 
যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনকেন্দ্রিক প্রকাশিত তথ্যে বলা হয়েছে, টুইটারে প্রায় ৩৮ হাজার পোস্টে ‘#MAGA’, অপর ৩৮ হাজার পোস্টে #ReleasetheMemo ও প্রায় ১৮ হাজার পোস্টে #IslamisTheProblem লিখে টুইট করা হয়েছিল। প্রতিষ্ঠানটি বলছে, প্রায় ৬ হাজার টুইট শনাক্ত করা হয়েছে, যেখানে ভোটারকে প্রভাবিত করতে চেষ্টা করা হয়েছিল।
এ ছাড়া গত বছর যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনের সময় টুইটার ব্যবহারকারীদের নির্বাচনকেন্দ্রিক তৎপরতাসংক্রান্ত তথ্যও প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।