logo
আপডেট : ৬ ফেব্রুয়ারি, ২০১৯ ১৮:৫৪
বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত বন্ধ: পররাষ্ট্রমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত বন্ধ: পররাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশ সফররত মার্কিন তারকা অভিনেত্রী ও(ইউএনএইচসিআর এর বিশেষ দূত অ্যাঞ্জেলিনা জোলির সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিমন্ত্রী। ছবি: পিআইডি

বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যকার সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোনেম। মিয়ানমার থেকে আর কোনো উদ্বাস্তু যেন অনুপ্রবেশ করতে না পারে সে জন্য ওই সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানান তিনি। 

বুধবার বাংলাদেশ সফররত মার্কিন তারকা অভিনেত্রী ও শরণার্থীবিষয়ক সংস্থার (ইউএনএইচসিআর) বিশেষ দূত অ্যাঞ্জেলিনা জোলি এবং জাতিসংঘ মহিসচিবের মিয়ানমারবিষয়ক বিশেষ দূত ক্রিস্টিন এস বার্গনারের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এমনটা জানান পররাষ্ট্রমন্ত্রী।
মিয়ানমারে সেখানকার নিরাপত্তাবাহিনীর সঙ্গে সংঘর্ষের পর নতুন করে একদল উদ্বাস্তু অবস্থান নিয়েছে বাংলাদেশ সীমান্তে। তারা যেন কোনোভাবে অনুপ্রবেশ করতে না পারে তা নিশ্চিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা পর্যাপ্ত রোহিঙ্গার জন্য সীমান্ত খোলা রেখেছিলাম। নতুন করে আর নিতে চাই না। তাই আমাদের সীমান্ত বন্ধ করে দিয়েছি।’ 
তিনি আরও বলেন, রোহিঙ্গাদের জন্য অন্য দেশগুলোর সীমান্ত খুলে দেওয়ার বিষয়টি বিবেচনা করা ভালো।
অ্যাঞ্জেলিনা জোলির প্রসঙ্গ উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, তিনি (জোলি) বিশ্বের ‘অন্যতম কণ্ঠস্বর’। তাকে (জোলি) বলা হয়েছে, বাংলাদেশ রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসন চায়। বাংলাদেশ চায়, রোহিঙ্গারা নিরাপদে তাদের নিজের জায়গা রাখাইনে চলে যাক।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, খবর পাওয়া যাচ্ছে মিয়ানমারে নতুন করে সহিংসতা শুরু হয়েছে। সেখান থেকে রোহিঙ্গা মুসলিম ছাড়াও বৌদ্ধ ও হিন্দু সম্প্রদায়ের লোকজন প্রাণভয়ে পালাচ্ছেন। এরা বাংলাদেশে প্রবেশের চেষ্টা করছে।