আর প্রধানমন্ত্রী হতে চান না শেখ হাসিনা|123260|Desh Rupantor
logo
আপডেট : ১৪ ফেব্রুয়ারি, ২০১৯ ২০:৪৮
আর প্রধানমন্ত্রী হতে চান না শেখ হাসিনা
অনলাইন ডেস্ক

আর প্রধানমন্ত্রী হতে চান না শেখ হাসিনা

ছবি: ডয়েচে ভেলে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ মেয়াদকে বাংলাদেশের সরকারপ্রধান হিসেবে তার দায়িত্ব পালনের শেষ অধ্যায় হিসেবে ইঙ্গিত করেছেন। জার্মানির সংবাদমাধ্যম ডয়েচে ভেলেকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এমন ইঙ্গিত করেন।

বৃহস্পতিবার সাক্ষাৎকারটি প্রকাশ করে ডয়েচে ভেলে।

প্রধানমন্ত্রী নতুন নেতৃত্বকে সামনে নিয়ে আশার পরিকল্পনার কথা জানান তাদের।

তিনি বলেন, 'এ নিয়ে টানা তৃতীয়বারের মতো আমি প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছি এবং এর আগেও [১৯৯৬-২০০১] সাল পর্যন্ত প্রধানমন্ত্রী ছিলাম, সুতরাং এটা আমার চতুর্থ মেয়াদ। আমি আর এ দায়িত্ব পালন করতে চাই না। আমি মনে করি, সবারই অবসরে যাওয়া উচিত যাতে নতুন প্রজন্মের জন্য আমরা জায়গা ছেড়ে দিতে পারি'।

এ মেয়াদে দারিদ্র্যের বিরুদ্ধে লড়াইকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হবে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, 'খাদ্য নিরাপত্তা, বাসস্থান, শিক্ষা, স্বাস্থ্যসেবা, কর্মসংস্থান– এসব মৌলিক চাহিদা। প্রত্যেক মানুষই তার অবস্থার উন্নতি ঘটাতে চায়। আমাদের সেটাই নিশ্চিত করতে হবে।'

মতপ্রকাশের স্বাধীনতাকে সীমিত করা এবং উদারনৈতিক চিন্তাধারাকে বাধাদেওয়ার সমালোচনা নিয়ে প্রশ্ন করা হলে শেখ হাসিনা বলেন 'যত বেশি আপনি কাজ করবেন তত সমালোচনার মুখোমুখি হবেন। তিনি যুক্তি দিয়ে বলেন, 'আপনি দেশের অনেক মানুষকে জিজ্ঞেস করে দেখতে পারেন, তারা সন্তুষ্ট কি না, তারা কী ভাবছে, তারা কী প্রয়োজনীয় সব পাচ্ছে, আমি কি তাদের দিতে পারছি'।