চার বছরে বিদেশে বাংলাদেশি কর্মী দ্বিগুণ হয়েছে: প্রধানমন্ত্রী|124552|Desh Rupantor
logo
আপডেট : ২০ ফেব্রুয়ারি, ২০১৯ ১৭:১৮
চার বছরে বিদেশে বাংলাদেশি কর্মী দ্বিগুণ হয়েছে: প্রধানমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক

চার বছরে বিদেশে বাংলাদেশি কর্মী দ্বিগুণ হয়েছে: প্রধানমন্ত্রী

ছবি: গালফ নিউজ

সংযুক্ত আরব আমিরাত সফরকালে মঙ্গলবার সংবাদমাধ্যম গালফ নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, চার বছরে বিদেশে কর্মরত বাংলাদেশিদের সংখ্যা দ্বিগুণ হয়েছে। তবে এ সময়ে রেমিট্যান্সে এর ইতিবাচক প্রভাব দেখা যায়নি বলে মন্তব্য করেছেন তিনি।

প্রধানমন্ত্রী বলেছেন, বিদেশি কর্মসংস্থানের সংখ্যা বিবেচনায় ধরলে, দেখা যায় যে উপসাগরীয় অঞ্চলের অর্থনীতিক (পরিবর্তিত) পরিস্থিতির জন্য বাংলাদেশি শ্রমিকদের সংখ্যা বিদেশিদের কর্মসংস্থানকে প্রভাবিত করে না।

তিনি বলেছেন, ২০১৪-১৫ অর্থবছরে ৪ লাখ ৫৩ হাজার ৩৯৮ বাংলাদেশি নাগরিক বিদেশে কর্মসংস্থানের সুযোগ পেয়েছিল। তবে, ২০১৭-১৮ অর্থবছরে এই সংখ্যা প্রায় দ্বিগুণ হয়ে ৮ লাখ ৬৭ হাজার ১২৮ জনে দাঁড়িয়েছে।

তিনি জানান, প্রায় ১০ মিলিয়ন অনাবাসী বাংলাদেশির মধ্যে পাঁচ মিলিয়ন মধ্যপ্রাচ্যে, সংযুক্ত আরব আমিরাতে ৭ লাখ এবং মালয়েশিয়ায় রয়েছে দুই মিলিয়ন।

প্রধানমন্ত্রীর দেওয়া তথ্য মতে, ২০১৪-১৫ অর্থবছরে মোট অভ্যন্তরীণ রেমিট্যান্স ছিল ১৫ হাজার ৩১৬ মিলিয়ন ডলার, যা ২০১৫-১৬ অর্থবছরে কমে ১৪ হাজার ৯৩১ মিলিয়ন ডলার এবং ২০১৬-১৭ অর্থবছরে ১২ হাজার ৭৬৯ মিলিয়ন ডলারে এসে দাঁড়ায়।

তিনি বলেন, তবে, সরকারের সুনির্দিষ্ট কিছু নীতিমালা গ্রহণের ফলে পরিস্থিতির কিছুটা উন্নতি হয়ে ২০১৭-১৮ অর্থবছরে রেমিট্যান্স বেড়ে দাঁড়ায় ১৪ হাজার ৯৮১ মিলিয়ন ডলারে। এর ধারাবাহিকতায় গত সাত মাসেই রেমিট্যান্স এসেছে ৯ হাজার ৮৭ মিলিয়ন ডলার। আশা করা যাচ্ছে, চলতি অর্থবছরে মোট রেমিট্যান্স ১৫ হাজার মিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে।

শেখ হাসিনা এ সময়ে বাংলাদেশে বিনিয়োগের বিভিন্ন সুবিধা তুলে ধরেন। তিনি প্রবাসীদের ভোটাধিকার দেওয়া হবে বলেও জানান।