সেবা প্রদানে ব্যর্থ হলে বেতন থেকে ক্ষতিপূরণ: দুদক চেয়ারম্যান|124809|Desh Rupantor
logo
আপডেট : ২১ ফেব্রুয়ারি, ২০১৯ ২২:২৭
সেবা প্রদানে ব্যর্থ হলে বেতন থেকে ক্ষতিপূরণ: দুদক চেয়ারম্যান
নিজস্ব প্রতিবেদক

সেবা প্রদানে ব্যর্থ হলে বেতন থেকে ক্ষতিপূরণ: দুদক চেয়ারম্যান

নির্ধারিত সময়ে সেবা প্রদানে ব্যর্থ হওয়া সরকারি কর্মকর্তাদের তাদের বেতন থেকে ক্ষতিপূরণ দেওয়া উচিত বলে মন্তব্য করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

বৃহস্পতিবার দুর্নীতি দমন কমিশনের প্রধান কার্যালয়ে মহান ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে আয়োজিত এক আলোচনা সভায় ইকবাল মাহমুদ এমন মন্তব্য করেন।

তিনি বলেন, সরকারি সংস্থাগুলোতে যারা সময়মতো সরকারি সেবা দিতে ব্যর্থ হচ্ছেন তাদের বেতন থেকে ক্ষতিপূরণ আদায়ের বিষয়টিও সংশ্লিষ্টরা ভাবতে পারেন। দুদকের কর্মকর্তাদের ক্ষেত্রেও এমন ক্ষতিপূরণের ব্যবস্থা করা যায় কিনা ভেবে দেখা হবে বলে জানান তিনি।

ভাষা আন্দোলন অন্যায়, শোষণ, নিপীড়ন ও অব্যবস্থাপনার বিরুদ্ধে প্রতিবাদের বহিঃপ্রকাশ ছিল উল্লেখ করে দুদক চেয়ারম্যান বলেন, ‘আমরা যদি এই আন্দোলন থেকে শিক্ষা গ্রহণ করতাম, তাহলে আমাদের এই পবিত্র মাটিতে প্রতিটি সংস্থার রন্ধ্রে রন্ধ্রে দুর্নীতির বাসা বাঁধতে পারত না।’

দুদক কর্মকর্তাদের উদ্দেশ্যে দুদক চেয়ারম্যান বলেন, আপনারা কেন নির্ধারিত সময়ে অভিযোগের অনুসন্ধান বা তদন্ত সম্পন্ন করতে পারছেন না। সব একই সূত্রে গাঁথা। এর বিরুদ্ধে এখন পর্যন্ত  তীব্র প্রতিবাদ নেই । তবে অবশ্যই প্রতিবাদ হবে। কর্মকর্তাদের আমিত্ব এবং শ্রেষ্ঠত্ব জাহির করার প্রতিযোগিতা থেকে বিরত রাখার আহ্বান জানিয়ে দুদক চেয়ারম্যান বলেন, নইলে প্রতিবাদ হবেই এবং তা অপ্রতিরোধ্য।

দুদক চেয়ারম্যান বলেন, ‘ভুল স্বীকার করা লজ্জার কোনো বিষয় নয়। তবে ভুল থেকে শিক্ষা গ্রহণ করতে হবে। এটা   করা না হলে বিষয়টি অবশ্যই লজ্জার। অনিচ্ছাকৃত ভুল এবং ইচ্ছাকৃত ভুল অনুধাবনের সক্ষমতা আমাদের রয়েছে। তাই সব ভুলকেই অনিচ্ছাকৃত ভুল বলে চালিয়ে দেওয়ার সুযোগ নেই।’

আলোচনা সভায় আরও  বক্তব্য রাখেন দুদক কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান, দুদক সচিব মোহাম্মদ দিলোয়ার বখ্ত, দুদকের মহাপরিচালক(প্রতিরোধ) সারোয়ার মাহমুদ, পরিচালক মো. গোলাম শাহরিয়ার চৌধুরী, উপপরিচালক মো. তালেবুর রহমান প্রমুখ।