বায়ু দূষণে বিশ্বে ১ নম্বর বাংলাদেশ|127372|Desh Rupantor
logo
আপডেট : ৫ মার্চ, ২০১৯ ১৬:৪৭
বায়ু দূষণে বিশ্বে ১ নম্বর বাংলাদেশ
অনলাইন ডেস্ক

বায়ু দূষণে বিশ্বে ১ নম্বর বাংলাদেশ

রাজধানী ঢাকার জুরাইন এলাকায় ধুলা দূষণ থেকে বাঁচার চেষ্টা করছেন কয়েকজন। ছবি: সাহাদাত পারভেজ

বায়ু দূষণের তালিকায় বাংলাদেশ এখন বিশ্বে শীর্ষ অবস্থানে রয়েছে। এরপরেই আছে পাকিস্তান এবং ভারত। এছাড়া রাজধানী হিসেবে বায়ু দূষণে বিশ্বে দ্বিতীয় ঢাকা।

বিশ্বের বায়ুর গুণমান যাচাইকারী সবচেয়ে বড় ডাটাবেইস এয়ার ভিজ্যুয়াল এর ২০১৮ সালের প্রতিবেদনে এমন চিত্র উঠে এসেছে।

ইউএস এয়ার কোয়ালিটি ইনডেক্স (ইউএস একিউআই) অনুসারে র‌্যাঙ্কিং করে এয়ার ভিজ্যুয়াল। এ ক্ষেত্রে গুরুত্ব দেওয়া হয় বাতাসে ভাসমান ধূলিকণা পিএম২.৫-এর মাত্রাকে।

বাতাসে ২.৫ মাইক্রনের ছোট দূষিত বস্তুকণার উপস্থিতি পরিবেশে ভয়াবহ প্রভাব ফেলছে। বায়ু দূষণ ঘটানোর খলনায়ক হিসেবে দেখা হয় একে। মানুষের শ্বাসপ্রক্রিয়া আক্রান্ত করে মৃত্যু ঝুঁকি সৃষ্টি করছে পিএম ২.৫। বিশ্বের দূষিত শহরগুলোতে মানুষের আয়ু কমে যাওয়ার পেছনে কাজ করছে এ ক্ষতিকর ধূলিকণা।

এয়ার ভিজ্যুয়াল এ রিপোর্টে দেখা যাচ্ছে, তালিকায় শীর্ষে থাকা বাংলাদেশের পিএম২.৫-এর মাত্রা ৯৭.১, দ্বিতীয়তে থাকা পাকিস্তানের ৭৪.৩ এবং ভারতের ৭২.৫।

দূষিত দেশের তালিকায় শীর্ষ ১০-এ থাকা অন্য দেশগুলো হচ্ছে- আফগানিস্তান, বাহরাইন, মঙ্গোলিয়া, কুয়েত, নেপাল, আরব আমিরাত, নাইজেরিয়া।

তবে দূষিত রাজধানী শহর হিসেবে ঢাকাকে পেছনে ফেলেছে ভারতের নয়াদিল্লি। ঢাকার পিএম২.৫-এর মাত্রা ৯৭.১ আর দিল্লির ১১৩.৫। এরপরেই আছে আফগানিস্তানের কাবুল, যার পিএম২.৫ হচ্ছে ৬১.৮।

এয়ার ভিজ্যুয়াল জানাচ্ছে, বায়ু দূষণ এখন স্বাস্থ্যের জন্য সর্বাধিক পরিবেশগত ঝুঁকি। এর ফলে প্রতি বছর বিশ্বব্যাপী ৭০ লাখ অকাল মৃত্যু ঘটছে। অকালমৃত্যুর জন্য বায়ু দূষণ এখন বিশ্বের চতুর্থ কারণ। বায়ু দূষণ নিয়ন্ত্রণে খরচ হচ্ছে আড়াইশ বিলিয়ন ডলার, যা বিশ্ব অর্থনীতিতে বড় প্রভাব ফেলছে।