logo
আপডেট : ৬ মার্চ, ২০১৯ ২৩:১২
‘মুনা’কে সংসদে পেয়ে আপ্লুত ‘বাকের ভাই’
বিশেষ প্রতিনিধি

‘মুনা’কে সংসদে পেয়ে আপ্লুত ‘বাকের ভাই’

নব্বই দশকে বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত বহুল জনপ্রিয় ধারাবাহিক নাটক “কোথাও কেউ নেই” এর নায়িকা মুনা (সুবর্ণা মুস্তফা) কে সংরক্ষিত নারী আসনে সংসদ সদস্য নির্বাচিত করায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন নাটকটির নায়ক বাকের ভাই (আসাদুজ্জামান নূর)।

বুধবার জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব আলোচনায় সুবর্ণা মুস্তফাকে নিয়ে স্মৃতিচারণ করতে গিয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন আসাদুজ্জামান নূর।

মুনাকে নিয়ে বাকের ভাই স্পিকারের উদ্দেশ্যে বলেন, ‘নাটকে বাকের ভাইয়ের ফাঁসি হয়। নিঃসঙ্গ নায়িকায় পরিণত হন মুনা। তবে আজ আর মুনা নিঃসঙ্গ নন। তিনি আজ এই সংসদে সাড়ে তিন শ সংসদ সদস্যের সঙ্গে বসে আছেন। এবং সেই বাকের ভাই চরিত্রে অভিনয় করেছিলাম আমি, আপনার সামনে দাঁড়িয়ে আছি। নূর তার নিজের ও শিল্পী সমাজের পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে বলেন, যে ঘটনাটি ঘটল, হুমায়ূন আহমেদ তার নাটকে তা করতে পারেননি। বাস্তবে এটা সম্ভব হয়েছে। এই সুযোগটি করে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১৯৯৩ সালে বিটিভিতে প্রচারিত হতো হুমায়ুন আহমেদ রচিত বহুল জনপ্রিয় এ নাটকটি। নাটকের প্রধান চরিত্রে বাকের ভাই হিসেবে অভিনয় করেছিলেন সাংসদ আসাদুজ্জামান নূর। নাটকটিতে বাকের ভাইয়ের নায়িকা সুবর্ণা মুস্তাফা ওরফে মুনা। নাটকের শেষের দিকে বাকের ভাইয়ের ফাঁসি হয়। পর্দায় ফাঁসির ঘটনা ঘটলেও নাটকটি এতই জনপ্রিয় ছিল যে বাকের ভাইয়ের ফাঁসি ঠেকাতে সেসময় রীতিমতো রাস্তায় আন্দোলনে নেমেছিলেন দর্শকরা।

নূর নীলফামারী থেকে চার বার সংসদ সদস্য নির্বাচিত সংসদ সদস্য। সুবর্ণা মুস্তফা সংরক্ষিত আসনে এবার সংসদ সদস্য হয়েছেন।