বাংলাদেশ-ভারত নৌ-সীমায় সেন্সর বসাচ্ছে বিএসএফ|128430|Desh Rupantor
logo
আপডেট : ১০ মার্চ, ২০১৯ ১০:৫১
বাংলাদেশ-ভারত নৌ-সীমায় সেন্সর বসাচ্ছে বিএসএফ
অনলাইন ডেস্ক

বাংলাদেশ-ভারত নৌ-সীমায় সেন্সর বসাচ্ছে বিএসএফ

নজরদারির অংশ হিসেবে বাংলাদেশ ও ভারতের ব্রহ্মপুত্র নদীর প্রায় ৬১ কিলোমিটার নৌ-সীমায় অত্যাধুনিক প্রযুক্তির সেন্সর বসাচ্ছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী-বিএসএফ।

বিএসএফের ‘বর্ডার ইলেকট্রনিকালি ডমিনেটেড কিউআরটি ইন্টারসেপশন টেকনিক (বোল্ড-কিট)’ প্রকল্প উদ্বোধনকালে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং একথা জানান।

তিনি বলেন, “এই সীমান্ত বন্ধ করে দেওয়া আসাম জনগণের দীর্ঘদিনের দাবি। সেই দাবি পূরণে এটা হলো প্রাথমিক উদ্যোগ। আমি মনে করি, প্রতিবেশীদের সঙ্গে আমাদের গোটা সীমান্ত একটি স্মার্ট ব্যবস্থাপনার আওতায় আসবে।”

বিএসএফ কর্মকর্তাদের বরাত দিয়ে এনডিটিভি জানায়, এই সমন্বিত সীমান্ত ব্যবস্থাপনায় নৌ-সীমা নজরদারিতে পাঁচ ধরনের সেন্সর যুক্ত থাকবে। সেন্সর থেকে কমান্ড সেন্টারে পাঠানো সংকেতের ভিত্তিতে তাৎক্ষণিক পদক্ষেপ নেবেন সংশ্লিষ্ট বিএসএফ কর্মকর্তা ও সদস্যরা।

বিএসএফের অতিরিক্ত মহাপরিচালক একে শর্মা বলেন, “সেন্সর থেকে পাঠানো বার্তা অনুযায়ী আমাদের বাহিনীর সদস্যরা ব্যবস্থা নেবে। যখন কমান্ড সেন্টারে সংকেত আসবে, তখন আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ শুরু করব। আমাদের এই সেন্সর কোনো কিছু শনাক্ত করার পাশাপাশি ভিডিও চিত্র পাঠাতেও সক্ষম।”

একজন বিএসএফ কমান্ড্যান্ট বলেন, “আগে কেবল শুধু মানুষই কাজ করতো। এখন যন্ত্রপাতি আসছে, তারা আরও দক্ষভাবে দায়িত্ব পালন করতে পারবে। পাঠানো সংকেত অনুযায়ী লক্ষ্যবস্তুকে তাৎক্ষণিক বাধা দিতে কিংবা ধ্বংস করে দিতে আমরা একটি কুইক রিয়েকশন টিম গঠন করেছি।”