স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন ১২ ব্যক্তি ও এক প্রতিষ্ঠান|128457|Desh Rupantor
logo
আপডেট : ১০ মার্চ, ২০১৯ ১৬:২১
স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন ১২ ব্যক্তি ও এক প্রতিষ্ঠান
নিজস্ব প্রতিবেদক

স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন ১২ ব্যক্তি ও এক প্রতিষ্ঠান

১২ বিশিষ্ট ব্যক্তি ও  এক প্রতিষ্ঠানকে স্বাধীনতা পুরস্কার-২০১৯ এর জন্য চূড়ান্তভাবে মনোনীত করেছে সরকার। রোববার মন্ত্রিপরিষদ বিভাগের পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

এ বছর স্বাধীনতা পুরস্কার প্রাপ্তরা হলেন- স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে শহীদ বুদ্ধিজীবী মোফাজ্জল হায়দার চৌধুরী (মরণোত্তর), শহীদ এটিএম জাফর আলম (মরণোত্তর), আ ক ম মোজাম্মেল হক, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, ডাক্তার কাজী মিসবাহন নাহার, মরহুম আব্দুল খালেক (মরণোত্তর), মরহুম অধ্যাপক মোহাম্মদ খালেদ (মরণোত্তর)।

এ ছাড়া চিকিৎসাবিদ্যায় এবার স্বাধীনতা পদক পাচ্ছেন ব্রিগেডিয়ার জেনারেল ডাক্তার নুরুন্নাহার ফাতেমা বেগম, সমাজসেবায় ড. কাজী খলিকুজ্জামান আহমদ, সংস্কৃতিতে মুর্তজা বশীর, সাহিত্যে হাসান আজিজুল হক, গবেষণা ও প্রশিক্ষণে অধ্যাপক ডক্টর হাসিনা খাঁন এবং বিজ্ঞান ও প্রযুক্তিতে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট।

২৫ মার্চ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাধীনতা পুরস্কার বিশিষ্ট ব্যক্তিদের হাতে তুলে দেবেন বলে মন্ত্রিপরিষদ বিভাগ তাদের প্রেস বিজ্ঞপ্তিতে জানায়।

স্বাধীনতা পুরস্কারের ক্ষেত্রে পুরস্কারপ্রাপ্ত ব্যক্তি বা প্রতিষ্ঠানকে ১৮ ক্যারেট মানের পঞ্চাশ গ্রাম স্বর্ণের পদক, পদকের একটি রেপ্লিকা, ৩ লাখ টাকা ও একটি সম্মাননাপত্র দেয়া হয়।