ইউএস বাংলার উড়োজাহাজকে বিমানের ধাক্কা, জরুরি অবতরণ|128705|Desh Rupantor
logo
আপডেট : ১১ মার্চ, ২০১৯ ১৮:৪০
ইউএস বাংলার উড়োজাহাজকে বিমানের ধাক্কা, জরুরি অবতরণ
নিজস্ব প্রতিবেদক

ইউএস বাংলার উড়োজাহাজকে বিমানের ধাক্কা, জরুরি অবতরণ

সৌদি আরবের উদ্দেশে উড়ালের পর জরুরি অবতরণ করতে হয়েছে বাংলাদেশ বিমানের একটি উড়োজাহাজকে। ইউএস বাংলার একটি উড়োজাহাজকে ধাক্কা দিয়ে বিমানের ফ্লাইটটি জেদ্দার উদ্দেশে ছেড়ে যায়। এক ঘণ্টা পর ভারত থেকে আবার শাহজালালে জরুরি অবতরণ করতে হয় ফ্লাইটটিকে।

এ সময় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তবে বড় ধরনের কোন ঘটনা ঘটেনি।

বিমানবন্দর সূত্র জানায়, রবিবার রাত পৌনে ২টার দিকে সৌদি আরবের উদ্দেশে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি (বিজি-৭৭৭) ফ্লাইট। প্রায় ঘণ্টাখানেক আকাশে ওড়ার পর হঠাৎ উড়োজাহাজে ত্রুটি দেখা দেয়।

তারা জানায়, ভারতের আকাশ থেকেই পাইলট ঢাকার সঙ্গে যোগাযোগ করেন। নির্দেশ আসার পর শাহজালালে জরুরি অবতরণ করে ফ্লাইটটি। এর আগে বিমানটি উড্ডয়নের সময় পার্কিং বে-তে দাঁড়িয়ে থাকা ইউএস বাংলার ড্যাস-৮ এজিএক্স উড়োজাহাজকে ধাক্কা মেরে যায়। এতে উড়োজাহাজটি ক্ষতিগ্রস্ত হয়।

এ প্রসঙ্গে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের জেনারেল ম্যানেজার শাকিল মেরাজ দেশ রূপান্তরকে বলেন, জেদ্দাগামী উড়োজাহাজটি উড্ডয়নের আগে পেছনে ঘুরতে গিয়ে ইউএস বাংলার উড়োজাহাজে ধাক্কা দেয়। এ ঘটনায় উড্ডয়নের পর বিমানের পাইলটের সন্দেহ হয়। ইউএস বাংলার উড়োজাহাজের পাশাপাশি বাংলাদেশ বিমানের কোনো ক্ষতি হয়েছে কি না তা যাচাই করতে পাইলট এটিসির সঙ্গে যোগাযোগ করে। এই কারণেই তাকে জরুরি অবতরণ করতে হয়েছে। পরীক্ষা-নিরীক্ষার পর পুনরায় জেদ্দার উদ্দেশে উড়াল দেয় ফ্লাইটটি। এই ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

ইউএস বাংলা এয়ারলাইনের মহাব্যবস্থাপক (জনসংযোগ) কামরুল ইসলাম দেশ রূপান্তরকে বলেন, ধাক্কার ঘটনায় উড়োজাহাজের উইংয়ের অংশবিশেষ ক্ষতিগ্রস্ত হয়েছে। তদন্তের পর প্রকৃত ঘটনা বোঝা যাবে। ক্ষতিগ্রস্ত উড়োজাহাজটি মেরামত করা হচ্ছে।

তিনি আরও বলেন, একটু সচেতন হলেই এ ধরনের ঘটনা এড়ানো সম্ভব ছিল। বিশেষ করে গ্রাউন্ড স্টাফদের দুর্বলতার কারণে মাঝে মধ্যে এ ধরনের দুর্ঘটনা ঘটছে। ভবিষ্যতে যাতে এই ধরনের আর ঘটনা না ঘটে সেদিকে সবাইকে সতর্ক থাকতে হবে।