logo
আপডেট : ১৩ মার্চ, ২০১৯ ১৫:৫৯
নতুন নির্বাচন শিক্ষকদের প্রতি অমর্যাদা, হুমকি দিলেন ভিসি
ঢাবি প্রতিনিধি

নতুন নির্বাচন শিক্ষকদের প্রতি অমর্যাদা, হুমকি দিলেন ভিসি

ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদে (ডাকসু) পুনর্নির্বাচনের দাবি নাকচ করে দিয়ে আন্দোলনকারীদের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করেছেন উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান।

আন্দোলনকারীরা স্মারকলিপি দেওয়ার পর বুধবার দুপুরে নিজ কার্যালয়ের সামনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এই হুঁশিয়ারি দেন তিনি।

উপাচার্য বলেন, “৪৫০ জন শিক্ষকসহ অনেক কর্মকর্তা-কর্মচারী মিলে এত বড় নির্বাচন করেছে। তারা শ্রম, সময় দিয়েছে। তাদের এত শ্রম, সময় নস্যাৎ বা অমর্যাদা করার ক্ষমতা উপাচার্যের থাকে না।”

আন্দোলনকারীদের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ তিনি বলেন, “বিশ্ববিদ্যালয়ে গণতান্ত্রিক পরিবেশ বিরাজ করছে। কেউ ক্যাম্পাস অশান্ত করার চেষ্টা করলে সহ্য করা হবে না।”

এর আগে পুনর্নির্বাচন চেয়ে স্মারকলিপি দিতে কয়েক হাজার শিক্ষার্থী মিছিল নিয়ে উপাচার্য কার্যালয়ের সামনে অবস্থান নেন। সেখান থেকে স্মারকলিপি দিয়ে নতুন নির্বাচন দিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে তিন দিন সময় বেঁধে দেওয়া হয়।

দ্রুততম সময়ের মধ্যে ফের নির্বাচন দাবি করে নবনির্বাচিত ডাকসু সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুর বলেন, “নির্বাচনে কারচুপি করা হয়েছে। বেশি জনপ্রিয় হওয়ায় তাদের দুজনকে হারাতে পারেনি। কিন্তু ঠিকই অন্য যোগ্য প্রার্থীদের জিততে দেওয়া হয়নি।”

স্মারকলিপি দিয়ে প্রগতিশীল  ছাত্র ঐক্যের ভিপি প্রার্থী লিটন নন্দী সাংবাদিকদের বলেন, “তিন দিনের মধ্যে পুনর্নির্বাচন না দিলে বিশ্ববিদ্যালয় অচল করে দেওয়া হবে।”

দীর্ঘ ২৮ বছর পর সোমবার অনুষ্ঠিত ডাকসু নির্বাচনে ভোট বর্জন করেও সহ-সভাপতি (ভিপি) পদে নির্বাচিত হয়েছেন নুরুল হক নুর। সাধারণ সম্পাদক (জিএস) পদে নির্বাচিত হয়েছেন ছাত্রলীগের গোলাম রাব্বানী। সহ-সাধারণ সম্পাদক (এজিএস) হয়েছেন সাদ্দাম হোসেন।

ডাকসুর মোট ২৫টি পদের মধ্যে ২৩ টিতেই ছাত্রলীগের প্রার্থীরা জয়ী হয়েছেন। ১৮টি হল সংসদের মধ্যে ১২ টিতে ভিপি পদে জয়ী হয়েছে ছাত্রলীগ। বাকি ছয়টি হলে ভিপি পদে জয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা।

তবে বস্তাভর্তি সিলমারা ব্যালট উদ্ধারের ঘটনায় এবং বিভিন্ন অনিয়ম ও কারচুপির অভিযোগে ভোটের দিন দুপুরেই ছাত্রলীগ ছাড়া বাকি সাত প্যানেলের শিক্ষার্থীরা নির্বাচন বর্জনের ঘোষণা দেয়। পরদিন নতুন নির্বাচনের দাবিতে কর্মসূচি ঘোষণা করে বাম জোটসহ পাঁচটি প্যানেল।