সুপ্রিম কোর্ট বার নির্বাচনে ভোটগ্রহণ সম্পন্ন |129428|Desh Rupantor
logo
আপডেট : ১৪ মার্চ, ২০১৯ ২৩:৫৪
সুপ্রিম কোর্ট বার নির্বাচনে ভোটগ্রহণ সম্পন্ন
নিজস্ব প্রতিবেদক

সুপ্রিম কোর্ট বার নির্বাচনে ভোটগ্রহণ সম্পন্ন

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নের্তৃত্ব নির্ধারণে (২০১৯-২০২০) ভোট গ্রহণ গতকাল শেষ হয়েছে।

উৎসবমুখর পরিবেশে বুধবার শুরু হয়ে দু’দিনব্যাপি এ ভোটগ্রহণ বৃহস্পতিবার বিকাল সাড়ে ৫টা পর্যন্ত চলে। মোট ৭ হাজার ৮২৫ আইনজীবী ভোটারের মধ্যে গত দুই দিনে ৬ হাজার ১৩৫ জন আইনজীবী ভোটার ভোট দেন। এর মধ্যে ভোটগ্রহণের প্রথম দিনে ২ হাজার ৯৭০ জন আইনজীবী ভোট দেন।

বৃহস্পতিবার ভোট দেন আরও ৩ হাজার ১৬৫ জন আইনজীবী। রাত দশটায় ভোট গণনা শুরু হয় বলে দেশ রূপান্তরকে জানান সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সুপারিনটেনডেন্ট নিমেষ চন্দ্র দাস।

নির্বাচনে সমিতির সভাপতি-সম্পাদকসহ ১৪টি পদের বিপরীতে (৭টি সম্পাদকীয় ও ৭টি সদস্য) আওয়ামী লীগ ও বিএনপি-জামায়াত সমর্থিত ২৮ জন এবং সতন্ত্র ৫ জনসহ মোট ৩৩ জন আইনজীবী প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছেন। সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক ও জেষ্ঠ আইনজীবী এ ওয়াই মশিউজ্জামানের নেতৃত্বে সাত সদস্য বিশিষ্ট একটি নির্বাচনী সাব-কমিটি নির্বাচন পরিচালনা করেছে। 

এবারের নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ (সাদা প্যানেল) থেকে সভাপতি পদে লড়েছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ও জেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন। একই প্যানেলে সম্পাদক পদে প্রতিদ্বন্ধিতা করেন অ্যাডভোকেট আব্দুন নূর দুলাল।

অন্যদিকে বিএনপি-জামায়াত সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল প্যানেল) থেকে সভাপতি প্রার্থী হিসেবে প্রতিদ্বন্ধিতা করেন সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি ও সাবেক অ্যাটর্নি জেনারেল আব্দুল জামিল মোহাম্মদ আলী (এ জে মোহাম্মদ আলী)। একই প্যানেল থেকে সম্পাদক পদে নির্বাচনে অংশ নেন ব্যারিস্টার এম মাহবুব উদ্দিন খোকন।