কোনো অভিযোগ ছাড়াই অনুষ্ঠিত হলো স্টুডেন্ট কেবিনেট নির্বাচন|129447|Desh Rupantor
logo
আপডেট : ১৫ মার্চ, ২০১৯ ০০:৪৫
কোনো অভিযোগ ছাড়াই অনুষ্ঠিত হলো স্টুডেন্ট কেবিনেট নির্বাচন
নিজস্ব প্রতিবেদক

কোনো অভিযোগ ছাড়াই অনুষ্ঠিত হলো স্টুডেন্ট কেবিনেট নির্বাচন

ছবি: দেশ রূপান্তর

দেশের ২২ হাজার ৬’শত ৯১ টি মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদ্রাসায় কোনোও রকম কারচুপির অভিযোগ ছাড়াই উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়ে গেল স্টুডেন্টস কেবিনেট নির্বাচন। খুদে শিক্ষার্থীরা সকাল থেকে লাইনে দাঁড়িয়ে ভোট দিয়েছে। 

বৃহস্পতিবার সকাল ৯টা থেকে বিকেল ২টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলে।  শিশুদের মাঝে গণতান্ত্রিক মূল্যবোধ সৃষ্টিতে গত ৫ বছর ধরে এই নির্বাচনের আয়োজন করছে সরকার। 

অনুষ্ঠিত হওয়া সকল শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে মোট ১ লাখ ৮৩ হাজার ৬৮৮টি পদের বিপরীতে ৩ লাখ ২৪ হাজার ৮৩৭ শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করে।  এতে মোট ভোটার ১ কোটি ১৪ লাখ ৯৫ হাজার ৬১৮।  এর মধ্যে ছাত্রী প্রায় ৫৫ শতাংশ।

এদিকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মণি গতকাল সকাল সাড়ে ৯টায় গাজীপুরের বেগম সুফিয়া মডেল উচ্চ বিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করেন। 

তিনি কেন্দ্র পরিদর্শনে গিয়ে বলেন, ‘আমাদের দেশের শিশুদের মধ্যে গণতান্ত্রিক চর্চা, মূল্যবোধ, অন্যের প্রতি শ্রদ্ধাশীল এবং আগামী দিনের নেতৃত্বের শিক্ষা দিতেই স্কুল কেবিনেট নির্বাচনের আয়োজন করা হচ্ছে। 

শিক্ষার্থীদের প্রত্যক্ষ ভোটে প্রতিটি স্কুলে নির্বাচিত হয়েছে আট সদস্যের স্টুডেন্টস কেবিনেট।  ষষ্ঠ থেকে দশম শ্রেণির সকল ছাত্র-ছাত্রী ভোটার। তারা প্রতিজন সর্বোচ্চ একজনকে ভোট দিয়েছে।  প্রতি শ্রেণি থেকে একজন করে প্রতিনিধি নির্বাচিত হয়েছে। পাঁচ শ্রেণিতে পাঁচজন নির্বাচনের পর তাদের মধ্য হতে সর্বোচ্চ ভোটপ্রাপ্ত তিনজন নির্বাচিত হয়েছে।

আগামী কয়েক দিনের মধ্যে প্রতি স্কুলের নির্বাচিত এই তিন প্রতিনিধি তাদের প্রথম সভায় একজন প্রধান প্রতিনিধি মনোনীত করবে। একই সঙ্গে প্রত্যেকের দায়িত্ব বণ্টন এবং সারা বছরের কর্মপরিকল্পনা প্রণয়ন করবে।  এই কমিটির মেয়াদ থাকবে ১ বছর। 

আগামী এক বছর নির্বাচিত ৮ প্রতিনিধি প্রতিষ্ঠানের পরিবেশ সংরক্ষণ, বিদ্যালয়ের আঙিনা ও টয়লেট পরিষ্কার এবং বর্জ্য ব্যবস্থাপনা, পুস্তক ও শিখন সামগ্রী, স্বাস্থ্য, ক্রীড়া, সংস্কৃতি ও সহপাঠ কার্যক্রম, পানিসম্পদ, বৃক্ষ রোপণ ও বাগান তৈরি ইত্যাদি দিবস ও অনুষ্ঠান উদ্‌যাপন, অভ্যর্থনা ও আপ্যায়ন এবং আইসিটি বিষয়ে দায়িত্ব পালন করবে।

রাজধানীর সিদ্ধেশ্বরী গার্লস স্কুল কেন্দ্র বৃহস্পতিবার সকালে পরিদর্শনে গিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব সোহরাব হোসেন গণমাধ্যমকে বলেন, ‘সারা দেশের শিশুরা সুশৃঙ্খলভাবে তাদের ভোটাধিকার প্রয়োগ করেছে।  শিশুদের মধ্যে গণতান্ত্রিক চর্চায় উজ্জীবিত করতে এই নির্বাচনের বিকল্প নেই।‘

এদিকে ভোটাধিকার অষ্টম শ্রেণির ছাত্রী জান্নাতুল নাঈম বলে, ‘আমি খুবই আনন্দিত।  গত বছরও ভোট দিয়ে একজন সৎ ও যোগ্য প্রার্থীকে আমাদের প্রতিনিধি বানিয়েছিলাম।  এবারও যোগ্য ও সৎ প্রার্থীকে ভোট দিয়েছি।  আশা করি আমাদের নির্বাচিত প্রতিনিধি আমাদের সুযোগ সুবিধাসহ নানা বিষয়ে কাজ করে যাবে।’