logo
আপডেট : ১৭ মার্চ, ২০১৯ ২১:২৬
কৃষি খাতে শ্রমিকসংকট বাড়ছে
নিজস্ব প্রতিবেদক

কৃষি খাতে শ্রমিকসংকট বাড়ছে

ফাইল ফটো।

দেশের কৃষি খাতে শ্রমিকসংকট ক্রমেই বাড়ছে। এ খাতে বর্তমানে দক্ষ শ্রমিকের অভাব রয়েছে। বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) সাম্প্রতিক এক গবেষণা প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। প্রতিবেদন অনুযায়ী, কৃষি ও খাদ্য প্রক্রিয়াকরণ খাতে বাংলাদেশে শ্রমিকের ঘাটতি সবচেয়ে বেশি। এ খাতে প্রয়োজন অনুসারে ৭৫ শতাংশ দক্ষ শ্রমিকের অভাব রয়েছে।

শ্রমশক্তি জরিপ (২০১০)-এর হিসাবমতে, দেশের মোট শ্রমশক্তির ৪৭ দশমিক ৫ শতাংশ কৃষিতে নিয়োজিত আছে। কিন্তু এর ৭৫ শতাংশই যদি অদক্ষ হয়, তাহলে এ খাতের ভবিষ্যৎ নিয়ে একটা আশঙ্কা তৈরি হয়। বাংলাদেশের প্রায় ৬০ শতাংশ মানুষের জীবন-জীবিকা কোনো না কোনোভাবে কৃষির ওপর নির্ভরশীল। এই খাতে তাই দক্ষ শ্রমিকের কোনো বিকল্প নেই।

তবে দক্ষ জনশক্তির হার কমলেও কৃষকের মাথাপিছু আয় বৃদ্ধি পেয়েছে। শ্রমিকেরা এখন আনুষ্ঠানিক খাতের দিকে ঝুঁকছেন। বাংলাদেশ শ্রমশক্তি জরিপ ২০১৬–১৭ অনুযায়ী, মোট শ্রমিকের প্রায় ৪১ শতাংশ এখন কৃষি, বনজ ও মৎস্য খাতে নিয়োজিত। ২০০২–০৩ অর্থবছরে এ হার ছিল প্রায় ৫২ শতাংশ।

শ্রমশক্তি জরিপ অনুযায়ী, ২০১৬–১৭ অর্থবছরে দেশের কৃষি খাতে মজুরি বেড়েছে ৬ দশমিক ৫৯ শতাংশ হারে। এ হার শিল্প খাতের চেয়ে বেশি। শিল্প খাতে মজুরি বেড়েছে ৬ দশমিক ২৪ শতাংশ হারে। অবশ্য সেবা খাতে মজুরি আরও কিছুটা বেশি হারে বেড়েছে। সেবা খাতে মজুরির হার ৬ দশমিক ৬ শতাংশ। ওই বছর জাতীয় মজুরি বৃদ্ধির হার ছিল সাড়ে ৬ শতাংশ।