ইচ্ছা অনুযায়ী সামাদের দাফন নিউজিল্যান্ডে|130153|Desh Rupantor
logo
আপডেট : ১৮ মার্চ, ২০১৯ ০৯:১৮
ইচ্ছা অনুযায়ী সামাদের দাফন নিউজিল্যান্ডে
নিজস্ব প্রতিবেদক

ইচ্ছা অনুযায়ী সামাদের দাফন নিউজিল্যান্ডে

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলার ঘটনায় নিহত কুড়িগ্রামের ড. আবদুস সামাদকে তার ইচ্ছা অনুযায়ী নিউজিল্যান্ডে দাফন করা হচ্ছে।

সোমবার স্থানীয় মুসলিম কমিউনিটির কবরস্থানে তাকে দাফন করা হবে বলে ড. সামাদের বড় ছেলে তোহা মোহাম্মদ জানিয়েছেন।

ঢাকায় বসবাসরত তোহা মোহাম্মদ বলেন, সোমবার সকালে কর্তৃপক্ষ লাশ হস্তান্তর করবে বলে পরিবারের সদস্যদের জানিয়েছে। লাশ পাওয়ার পর নিউজিল্যান্ডের স্থানীয় মুসলিম কমিউনিটির কবরস্থানেই বাবাকে দাফন করা হবে।

ঢাকায় একটি মানবাধিকার সংস্থায় কর্মরত ড. সামাদের ছোট ভাই আবদুল কাদের বলেন, “বড় ভাই, ভাবিকে বলে রেখেছিলেন- যেহেতু আমি এ মসজিদটি তৈরি ও দীর্ঘ সময় নামাজ পড়িয়েছি, আমাকে এখানেই দাফন করবে।”

শুক্রবার জুমার নামাজের সময় ক্রাইস্টচার্চের আল নুর মসজিদসহ দুটি মসজিদে এক শ্বেতাঙ্গ খ্রিস্টানের গুলিতে কয়েকজন বাংলাদেশিসহ কমপক্ষে ৫০ জন নিহত হন। আহত হন আরও ৪৬ জন যাদের ১২ জনের অবস্থা আশঙ্কাজনক। শনিবার বিকেলে নিউজিল্যান্ড কর্তৃপক্ষ সামাদের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে।

ড. আবদুস সামাদের গ্রামের বাড়ি কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার মধুরহাইল্লা গ্রামে। ময়মনসিংহে অবস্থিত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের কৃষিতত্ত্ব বিভাগের অধ্যাপনা ছেড়ে তিনি ২০১৩ সালে নিউজিল্যান্ড যান। সেখানে লিংকন বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন। এরপর থেকে তিনি দীর্ঘ সময় ধরে স্ত্রী, দুই ছেলেসহ নিউজিল্যান্ডেই স্থায়ীভাবে বসবাস করছিলেন।