জাহালমকে নিয়ে সিনেমা নির্মাণে নিষেধাজ্ঞা চাইবে দুদক|130224|Desh Rupantor
logo
আপডেট : ১৮ মার্চ, ২০১৯ ২০:৪৮
জাহালমকে নিয়ে সিনেমা নির্মাণে নিষেধাজ্ঞা চাইবে দুদক
নিজস্ব প্রতিবেদক

জাহালমকে নিয়ে সিনেমা নির্মাণে নিষেধাজ্ঞা চাইবে দুদক

দুদকের ভুলে তিন বছর জেলখাটা নিরীহ পাটকল শ্রমিক টাঙ্গাইলের জাহালমকে নিয়ে নির্মিতব্য সিনেমার বিষয়ে হাইকোর্টের নিষেধাজ্ঞা চাইবে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানটি।

সংস্থাটির প্রধান কৌঁসুলি মো. খুরশিদ আলম খান সোমবার এ তথ্য নিশ্চিত করে জানান, জাহালমের বিষয়টি আদালতে বিচারাধীন এই যুক্তিতে মঙ্গলবার এ সংক্রান্ত একটি আবেদন হলফনামা আকারে হাইকোর্টের অবকাশকালীন একটি বেঞ্চে দাখিল করা হবে।

উল্লেখ্য, সোনালী ব্যাংকের সাড়ে ১৮ কোটি টাকা ঋণ জালিয়াতির মামলার আসামি আবু সালেক নামের এক ব্যক্তি। কিন্তু নিরীহ পাটকলশ্রমিক জাহালমকে আবু সালেক হিসেবে চিহ্নিত করে ২৬টি মামলায় আসামি করা হয়। দুদকের মামলায় জাহালম গ্রেপ্তার হন ২০১৬ সালের ৬ ফেব্রুয়ারি। তিন বছর কারাভোগ করে হাইকোর্টের নির্দেশে গত ৩ ফেব্রুয়ারি তিনি মুক্তি পান। এ নিয়ে গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর দেশজুড়ে তোলপাড় শুরু হয়। বিষয়টি গত ৩ ফেব্রুয়ারি হাইকোর্টের নজরে আনেন সুপ্রিম কোর্টের আইনজীবী অমিত দাসগুপ্ত। শুনানি নিয়ে হাইকোর্টের একটি বেঞ্চ জাহালমকে তাৎক্ষণিক কারামুক্তির নির্দেশ দিলে ওই দিন দিবাগত রাতে গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পান জাহালম। অভিযোগ রয়েছে জাহালম দুদক কর্মকর্তা এবং বিচারিক আদালতের উদ্দেশ্যে বারবার ‘আমি সালেক নই, জাহালম’ বলার পরও কেউ তাতে কর্ণপাত করেনি।

জাহালমের ওই ঘটনা নিয়ে সম্প্রতি চলচ্চিত্র নির্মাণের ঘোষণা দেন একজন নির্মাতা যা গণমাধ্যমে প্রকাশিত হয়। দুদকের আইনজীবী খুরশিদ আলম খান দেশ রূপান্তরকে বলেন, ‘জাহালমের বিষয়ে চলচ্চিত্র নির্মাণ হচ্ছে- বিষয়টি গণমাধ্যমে প্রকাশিত হওয়ার পর নজরে আসলে দুদক হাইকোর্টে আবেদন করার সিদ্ধান্ত নিয়ে আমাকে জানায়। এ সংক্রান্ত একটি আবেদন মঙ্গলবার হাইকোর্টে দাখিল করা হবে।’

তিনি বলেন, ‘যেহেতু এটি বিচারাধীন বিষয়, তাই বিচারাধীন বিষয়ে এ ধরনের উদ্যোগ নেওয়া যায় না- এই যুক্তিতে আমরা আবেদন করব।’  

জানা যায়, ‘জাহালম’ নামে ছবিটি পরিচালনা করবেন মারিয়া তুষার। ছবিতে জাহালমের চরিত্রে অভিনয় করবেন রিয়াজুল রিজু, যিনি ‘বাপজানের বায়োস্কোপ’ নামের একটি সিনেমা বানিয়ে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছিলেন। চলচ্চিত্র পরিচালক সমিতি থেকে সিনেমার নামও নিবন্ধন হয়েছে। জাহালম ও তার পরিবার থেকেও এ বিষয়ে অনুমতি নিয়েছেন পরিচালক।