বাড়ছে মাথাপিছু আয়, প্রবৃদ্ধি হবে ৮.১৩ শতাংশ: অর্থমন্ত্রী|130421|Desh Rupantor
logo
আপডেট : ১৯ মার্চ, ২০১৯ ১৮:১৪
বাড়ছে মাথাপিছু আয়, প্রবৃদ্ধি হবে ৮.১৩ শতাংশ: অর্থমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক

বাড়ছে মাথাপিছু আয়, প্রবৃদ্ধি হবে ৮.১৩ শতাংশ: অর্থমন্ত্রী

ফাইল ছবি

দেশের নাগরিকদের মাথাপিছু আয় বাড়ছে জানিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, চলতি অর্থবছরের শেষ নাগাদ জিডিপির প্রবৃদ্ধি ৮.১৩ শতাংশে দাঁড়াবে যা দেশের ইতিহাসে রেকর্ড।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে পরিকল্পনা মন্ত্রণালয়ে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) বৈঠক শেষে তিনি এ তথ্য জানান।

অর্থবছরের প্রথম আট মাসের (জুলাই-ফেব্রুয়ারি) তথ্য বিশ্লেষণ করে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো এমন প্রাক্কলন করেছে।

অর্থমন্ত্রী বলেন, অর্থবছরের শেষ নাগাদ মাথাপিছু আয় বেড়ে ১,৯০৯ ডলারে দাঁড়াবে। ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে মাথাপিছু আয় ছিল ১,৭৫১ মার্কিন ডলার। সেই হিসাবে গত ছয় মাসের ব্যবধানে দেশের মানুষের মাথাপিছু আয় বাড়বে ১৫৮ মার্কিন ডলার।

তিনি আরও জানান, বর্তমান অর্থবছর শেষে জিডিপির প্রবৃদ্ধি ছাড়াবে ৮ দশমিক ১৩ শতাংশে। গত অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির এই হার ছিল ৭ দশমিক ৮৬ শতাংশ।

এসময় মুস্তফা কামাল বলেন, এই অর্থবছরে বেসরকারি বিনিয়োগ কম হয়েছে। তবে আশা করছি আগামী বছর থেকে বেসরকারি বিনিয়োগ আসবে। আমরা সব ধরনের সুযোগ-সুবিধা দিচ্ছি, যাতে বেসরকারি বিনিয়োগকারীরা আবারও ফিরে আসে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সামষ্টিক অর্থনীতি খুব ভালো ছিল। তাই প্রবৃদ্ধি বেড়েছে। ২০২০ সালের পর পরবর্তী চার বছরে প্রবৃদ্ধি ডবল ডিজিটে (দুই অংকে) পৌঁছাবে।

এসময় পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম ও পরিকল্পনা সচিব নুরুল আমিন উপস্থিত ছিলেন।