যে ৫ উপায়ে চাঙ্গা থাকতেন গান্ধীজি|131939|Desh Rupantor
logo
আপডেট : ২৬ মার্চ, ২০১৯ ১৫:০৯
যে ৫ উপায়ে চাঙ্গা থাকতেন গান্ধীজি
অনলাইন ডেস্ক

যে ৫ উপায়ে চাঙ্গা থাকতেন গান্ধীজি

মহাত্মা গান্ধী স্বচ্ছন্দ্যে সারা ভারত ঘুরে বেড়িয়েছেন। নেতৃত্ব দিয়েছেন সারা দেশকে। ভারতীয় উপমহাদেশের অন্যতম এই রাজনীতিবিদ প্রতিদিন ১৮ কিলোমিটার হাঁটতেন।

কম ওজন, রোগা-পাতলা চেহারা, কখনও মিতাহার, কখনও অনশন এবং সর্বোপরি বিস্তর হাঁটাহাঁটি। এই পাঁচটি কারণেই সম্ভবত ২২০/১১০ রক্তচাপ নিয়েও দীর্ঘদিন সুস্থভাবে বেঁচে ব্রিটিশদের বিরুদ্ধে লড়াই করেছিলেন।

মহাত্মা গান্ধী ১৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে সোমবার ইন্ডিয়ান জার্নাল অব মেডিকেল রিসার্চ (আইজেএমআর) প্রকাশ করেছে বিশেষ সংখ্যা ‘গান্ধী অ্যান্ড হেলথ এট ১৫০’। সেখানে এই সব তথ্য জানা যায়।

সেকালে রেসারপিনই ছিল অ্যালোপ্যাথিতে উচ্চ রক্তচাপের একমাত্র ওষুধ। এই ওষুধ তৈরি হত সর্পগন্ধার নির্যাস থেকে। গান্ধীজি নাকি রোজ সকালে তিন ফোঁটা সর্পগন্ধার রস খেতেন।

এছাড়াও গান্ধীজি মিতাহারী ছিলেন। যখন খেতেন, তখন পাতে থাকত মূলত ফলমূল ও শাকসবজি, যাতে প্রচুর পরিমাণ পটাশিয়াম থাকে। পটাশিয়াম হৃদযন্ত্রের জন্য অমৃতসমান। তিনি নাকি দুধও খেতেন ছাগলের। তাতে গরু বা মহিষের দুধের মতো চর্বি থাকে না। থাকে শুধু পাতলা প্রোটিন যা সহজপাচ্য এবং হার্টের জন্য ভালো।

গান্ধী সুশৃঙ্খল জীবন যাপন করতেন। ব্যায়ামসহ নির্দিষ্ট রুটিন অনুসরণ করবেন। তিনি নিরামিষ খাদ্যকে উৎসাহিত করতেন। ধূমপান বা অ্যালকোহল থেকে দূরে ছিলেন। এই সব জানান ‘গান্ধী অ্যান্ড হেলথ’ সংশ্লিষ্ট ডা. বলরাম ভর্গব।