এটা দুর্ঘটনা নয়, হত্যাকাণ্ড: গণপূর্ত মন্ত্রী|132575|Desh Rupantor
logo
আপডেট : ২৯ মার্চ, ২০১৯ ১২:২৮
এটা দুর্ঘটনা নয়, হত্যাকাণ্ড: গণপূর্ত মন্ত্রী
নিজস্ব প্রতিবেদক

এটা দুর্ঘটনা নয়, হত্যাকাণ্ড: গণপূর্ত মন্ত্রী

রাজধানী ঢাকার বনানীতে এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনাকে হত্যাকাণ্ড বলে মন্তব্য করেছেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম।

শুক্রবার সকালে আগুনে পুড়ে যাওয়া ভবন পরিদর্শনে গিয়ে তিনি এমন মন্তব্য করেন।

এসময় তার সঙ্গে ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

গণপূর্ত মন্ত্রী বলেন, “এটা দুর্ঘটনা নয়, হত্যাকাণ্ড। ১৮তলার অনুমতি নিয়ে কিভাবে ২৩তলা করা হলো সেটা খতিয়ে দেখা হবে। অতীতের মতো ছাড় দেওয়া হবে না। কঠিন ব্যবস্থা নেওয়া হবে।”

তিনি বলেন, ছয় সদস্যের কমিটি গঠন করা হয়েছে। অনুমোদিত নকশার বাইরে যে সকল ভবন তৈরি করা হয়েছে, সেগুলোর বিরুদ্ধে কঠিন ব্যবস্থা গ্রহণ করা হবে।

শ ম রেজাউল বলেন, কমিটির প্রতিবেদন অনুযায়ী ভবন এবং অগ্নিনিরাপত্তার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা না হলে ভবন মালিকদের বিরুদ্ধে সর্বোচ্চ শাস্তির ব্যবস্থা করা হবে।

এসময় মন্ত্রীর সঙ্গে থাকা ডিএনসিসি মেয়র আতিকুল সাংবাদিকদের বলেন, “মন্ত্রীকে নিয়ে ভবনটি পরিদর্শনে যাই। কিন্তু ভবনের ভেতরে যাওয়ার মতো অবস্থা নেই। আমরা সেখান থেকে দ্রুত ফিরে আসি।”

তিনি বলেন, “খোঁজ নিলে ভবন নির্মাণ এবং অগ্নিনিরাপত্তার বিষয়ে বিভিন্ন অনিয়ম পাওয়া যাবে। এ ধরনের অনিয়ম আর মেনে নেওয়া যায় না।”

এদিকে ভয়াবহ এই অগ্নিকাণ্ডের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ২৫ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন শতাধিক। এখন পর্যন্ত ২৪ জনের মরদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

বৃহস্পতিবার দুপুর ১টার দিকে বনানীর ১৭ নম্বর রোডে ২২তলা বিশিষ্ট এফআর টাওয়ারে আগুনের সূত্রপাত হয়। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ১৯ ইউনিট কাজ করে। সেনাবাহিনী, বিমানবাহিনী ও নৌবাহিনীসহ, র‌্যাব-পুলিশ উদ্ধার তৎপরতায় নিয়োজিত ছিল। প্রায় পাঁচ ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে আসে।