রমজানে খাদ্যদ্রব্যের দাম নিয়ন্ত্রণে রাখার সুপারিশ|134714|Desh Rupantor
logo
আপডেট : ৭ এপ্রিল, ২০১৯ ২২:১৯
রমজানে খাদ্যদ্রব্যের দাম নিয়ন্ত্রণে রাখার সুপারিশ
নিজস্ব প্রতিবেদক

রমজানে খাদ্যদ্রব্যের দাম নিয়ন্ত্রণে রাখার সুপারিশ

রোজায় খাদ্যদ্রব্যের দাম নিয়ন্ত্রণ ও নিরাপদ খাদ্য সরবরাহে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এ ক্ষেত্রে কমিটি সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে সমন্বয় সভা করে সমস্যা সমাধানের পরামর্শ দিয়েছে।

রবিবার সংসদ ভবনে অনুষ্ঠিত খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

বৈঠকে নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে ভেজালমুক্ত খাদ্য অভিযান জোরদার করতে মন্ত্রণালয়কে পরামর্শ দেওয়া হয়। এছাড়া ধান, গম ও অন্যান্য খাদ্যশস্যের সরকারি ধার্য মূল্য যাতে কৃষক পায় সে জন্য তদারকি জোরদার করতে পরামর্শ দেওয়া হয়। একই সঙ্গে বিদেশি চাল আমদানিতে শুল্ক বৃদ্ধির বিষয়ে মন্ত্রণালয়কে পরামর্শ দেওয়া হয়।

দেশে যাতে কোনও ধরনের কৃত্রিম খাদ্য সংকট তৈরি না হয় সে জন্য চালের যে হিসাবের কথা বলা হয় গুদামে চালের সেই পরিমাণ মজুত আছে কিনা বা সরবরাহ করা হচ্ছে কিনা, সে বিষয়টি গুরুত্বের সঙ্গে নজরদারিতে রাখতে হবে বলে পরামর্শ দিয়েছে কমিটি।

বৈঠকে খাদ্য ব্যবস্থাপনা আরও কার্যকরী করা এবং মন্ত্রণালয়ের কার্যক্রমকে আরও বেগবান করার ক্ষেত্রে যে জনবল সংকট রয়েছে তা নিরসনে শূন্যপদে দ্রুত নিয়োগ শেষ করারও সুপারিশ করা হয়।

কমিটি সভাপতি মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, নুরুল ইসলাম নাহিদ, আতিউর রহমান আতিক, ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, আব্দুল হাই, আয়েন উদ্দিন, আতাউর রহমান খান ও আঞ্জুমান সুলতানা অংশ নেন।