স্ত্রী সুন্দরী প্রতিযোগিতায় অংশ নেওয়ায় যাজককে ‘নির্বাসন’|136522|Desh Rupantor
logo
আপডেট : ১৬ এপ্রিল, ২০১৯ ১০:৫৫
স্ত্রী সুন্দরী প্রতিযোগিতায় অংশ নেওয়ায় যাজককে ‘নির্বাসন’
অনলাইন ডেস্ক

স্ত্রী সুন্দরী প্রতিযোগিতায় অংশ নেওয়ায় যাজককে ‘নির্বাসন’

ছবি: বিবিসি

ধর্মীয় উপলক্ষকে অবহেলা করে স্ত্রী সুন্দরী প্রতিযোগিতায় অংশ নেওয়ায় প্রত্যন্ত গ্রামে বদলি করা হয়েছে এক যাজককে। রাশিয়ার উরাল এলাকার এক অর্থোডক্স যাজককে এই শাস্তি দেওয়া হয়েছে বলে জানায় বিবিসি।

কারণ হিসেবে বলা হচ্ছে, লেন্ট চলার সময় যাজক সের্গেই যোটভের স্ত্রী ওই প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন। এটি হচ্ছে ইস্টার সানডের আগে খ্রিষ্টান ধর্মাবলম্বীদের একটি আয়োজন। ওই সময় অনেকে উপবাস করেন, বিলাসী দ্রব্য ব্যবহার এড়িয়ে চলেন।

যাজকের স্ত্রী ওকসানা যোটোভা ম্যাগনিটোগোরস্ক শহরের একটি পার্লার পরিচালনা করেন। সম্প্রতি তিনি ‘মিস সেনসুয়ালিটি’ পুরস্কার পান।

জানা গেছে, রাশিয়ার পিকাবু নামের একটি সামাজিক মাধ্যমে এই সংক্রান্ত ছবি ও খবর প্রকাশ হলে ওকসানা ও সের্গেই ব্যাপক সমালোচনার মুখে পড়েন।

গির্জা কর্তৃপক্ষ তথ্যটি জানার সঙ্গে সঙ্গে সের্গেইকে ম্যাগনিটোগোরস্ক ক্যাথেড্রাল থেকে অব্যাহতি দেয়। তাকে ৬৫ কিলোমিটার দূরের একটি গ্রামে বদলি করা হয়, যেখানে জনসংখ্যা মাত্র ৪ হাজার।

আর্চপ্রিস্ট ফিওডর সাপ্রিকিন রায় দিয়েছেন, যতদিন না যাজকের স্ত্রী প্রায়শ্চিত্ত করবেন, ততদিন ওই পদে সের্গেইকে পুনর্বহাল করা হবে না। তিনি প্রশ্ন তোলেন, “তিনি কেমন যাজক, যে তার নিজের পরিবারকে নিয়ন্ত্রণ করতে পারে না? তিনি কীভাবে একটি ধর্মীয় সমাবেশ নিয়ন্ত্রণ করবেন?”

এই ঘটনায় রাশিয়ায় ব্যাপক আলোড়ন তৈরি হয়েছে। দেশটির অনেক সংবাদমাধ্যম ও অনলাইন ফোরামে মিশ্র প্রতিক্রিয়া প্রকাশ পেয়েছে।