logo
আপডেট : ১৭ এপ্রিল, ২০১৯ ২১:২০
নির্বাচনী কর্মকর্তাদের পুরস্কৃত করবে ইসি
নিজস্ব প্রতিবেদক

নির্বাচনী কর্মকর্তাদের পুরস্কৃত করবে ইসি

নির্বাচনসহ বিভিন্ন সময়ে যেসকল কর্মকর্তারা তার ব্যক্তিগত চাকরি জীবনে 'সফলভাবে' দায়িত্ব পালন করেছেন, সেই কর্মকর্তাদের সম্মাননা দেবে নির্বাচন কমিশন (ইসি)। এ মাসের মধ্যেই এ সংক্রান্ত নীতিমালা করে আগামী জুন মাসের শেষের দিকে সম্মাননা দেওয়ার পরিকল্পনা রয়েছে নির্বাচন আয়োজনকারী সাংবিধানিক সংস্থাটির।

বুধবার ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, শুধু নির্বাচনের দায়িত্ব পালন নয়, যারা ভোটার আইডিসহ বিভিন্ন বিভাগে কাজ করছেন তাদের মধ্য থেকেও আমরা সফলদের সম্মাননা দেব। পুলিশ, সেনাবাহিনী, জনপ্রশাসন মন্ত্রণালয়সহ অন্যান্য মন্ত্রণালয় যেভাবে কর্মকর্তাদের পদক দিয়ে থাকে, আমরাও সেভাবে সম্মাননা প্রদান করব।

সচিব আরও বলেন, আমরা নীতিমালা প্রণয়নের জন্য একটি কমিটি করেছি। কীভাবে এবং কীসের ভিত্তিতে পদক দেব, সেটি নির্ধারণ করা হবে। সেটি সম্পন্ন হলে সেই কমিটি নীতিমালা চূড়ান্ত করার পর কমিশন সভায় বিষয়টি সিদ্ধান্ত হবে। পরে আমরা পদক প্রদানের দিন-তারিখ নিয়ে সিদ্ধান্ত নেব।

ইসি কর্মকর্তারা জানায়, 'ইলেক্ট্রোরাল অ্যাডমিনিস্ট্রেশন অ্যাওয়ার্ড' শীর্ষক এই সম্মাননা কমিশন সচিবালয়ের কর্মকর্তা ও মাঠ পর্যায়ের কর্মকর্তাদের মধ্যে যারা সফলভাবে দায়িত্ব পালন করেছেন তাদের মধ্যে থেকে বাছাই করে দেওয়া হবে। এ ক্ষেত্রে কোনো উপজেলার এক বা একাধিক কর্মকর্তা বা উপজেলা নির্বাচনী অফিসও পদক পেতে পারে।

এ বিষয়ে নীতিমালা চূড়ান্ত করতে ইসির অতিরিক্ত সচিব মোখলেসুর রহমানকে প্রধান করে একটি কমিটি করেছে কমিশন। গঠিত এই কমিটি চলতি মাসের মধ্যেই নীতিমালা চূড়ান্ত করবে।

ইসির কর্মকর্তারা জানান, নির্বাচন কমিশনের পক্ষ থেকে ‘সফল’ কর্মকর্তাদের সম্মাননা হিসেবে নির্বাচনী পদক দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। কমিশন ইতিমধ্যে বিষয়টি অনুমোদন দিয়েছে। জনপ্রশাসনসহ অন্যান্য মন্ত্রণালয়ে যেভাবে কর্মকর্তাদের সম্মাননা দিয়ে থাকে সে আলোকে নির্বাচন কমিশনও কর্মকর্তাদের সম্মাননা প্রদান করবে। চলতি মাসে নীতিমালা প্রণয়ন শেষে দরখাস্ত আহ্বান করবে কমিটি। পরে সচিবের নেতৃত্ব গঠিত কমিটি পদকপ্রাপ্তদের তালিকা চূড়ান্ত করবে। আর ঈদুল ফিতরের পর জুন মাসের শেষের দিকে সম্মাননা প্রদানের দিনক্ষণ নির্ধারণ করা হতে পারে। তবে নীতিমালা কমিটির প্রধান ইসির অতিরিক্ত সচিব মোখলেসুর রহমানের সাথে মোবাইলে যোগাযোগ করলেও তাকে পাওয়া যায়নি ।